২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

এবার ২০০ টাকার নোট আনছে আরবিআই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 3, 2017 3:01 pm|    Updated: December 20, 2019 4:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর ৮ নভেম্বর পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরই বাজারে আসে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। কিন্তু ২০০০ টাকার নোট নিয়ে প্রায়ই খুচরো সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। এবার সেই সমস্যা সমাধানের জন্য নতুন ২০০ টাকার নোট চালু করার সিদ্ধান্ত নিচ্ছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

‘আদিত্যনাথের জন্যই এখনও পাকিস্তান হয়ে যায়নি উত্তরপ্রদেশ’ ]

সূত্রের খবর, নতুন ২০০ টাকার নোটে একাধিক নয়া বৈশিষ্ট থাকবে। যার ফলে এই নোট জাল করা সহজ হবে না। এর আগে জানা গিয়েছিল, জাল নোটের রমরমা বন্ধ করার জন্য প্রতি ৩ থেকে ৪ বছর অন্তর ৫০০ ও ২০০০ টাকার নোটেও কিছু না কিছু পরিবর্তন আনা হবে। নোট বাতিলের পরবর্তী সময়েও দেশ থেকে জাল নোটের অস্তিত্ব মুছে ফেলা সম্ভব হয়নি। দেশের সীমান্ত এলাকা থেকে মোটা অঙ্কের জালনোট উদ্ধার হয়েছে বিভিন্ন সময়ে। জাল নোটে নিরাপত্তা বৈশিষ্টযগুলি এমনভাবে নকল করা হয়েছিল, যে সাধারণ মানুষের পক্ষে আসল ও নকলের ফারাক বোঝা প্রায় অসম্ভব ছিল। ফলত হেনস্তার শিকার হওয়ার আশঙ্কা ক্রমাগত বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। বস্তুত কালো টাকার যে সমান্তরাল অর্থনীতি বন্ধ করার প্রয়াস ছিল নোট বাতিলের সিদ্ধান্তে, জাল নোটের রমরমা তাতেই বাধ সেধেছিল। এছাড়া নোট বাতিলের অন্যতম উদ্দেশ্য ছিল সন্ত্রাসীদের কার্যকলাপ বন্ধ করা। কেননা জাল নোট ব্যবহার করেই কাজ করে চলে সন্ত্রাসীদের নেটওয়ার্ক। নোট বাতিলের ফলে সাময়িক তাতে ধাক্কা লাগলেও, পরিস্থিতি এখন অনেকটাই বদলেছে।  এমনকী নোট বাতিলের পরে পরেই মাওবাদীদের ডেরা থেকে উদ্ধার হয়েছিল নতুন নোট। সীমান্ত ধরে ভিনদেশ থেকে ভারতে নোট পাচার হওয়ারও অভিযোগ উঠেছে। নোট বাতিলের পর মাস কয়েক কাটতে না কাটতেই অন্ধকার দুনিয়া পুরোদমে সক্রিয় হয়ে উঠেছে নতুন নোটকে কবজা করতে। সে পরিস্থিতি রুখতে নানা আলাপ আলোচনা চলছিলই। তারই ফলশ্রুতিতে নিরাপত্তা বৈশিষ্টে পরিবর্তন আনার কথা ভাবা হয়। তবে তা করতে হলে সাময়িকভাবে বাজারে নোটের অভাব দেখা দিতে পারে। পাশাপাশি তাই নয়া নোট নিয়ে আসারও সিদ্ধান্ত নেওয়া হল বলেও মনে করা হচ্ছে।  সেই কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হল বলে জানা যাচ্ছে। পাশাপাশি খুচরো সমস্যা মেটানোও একটা বড় কারণ বলে অনুমান বিভিন্ন শিবিরের। সূত্রের খবর, গত বৃহস্পতিবার এই বিষয়ে উচ্চপদস্থ আধিকারিকদের মধ্যে একটি বৈঠক হয়। সেখানেই নয়া ২০০ টাকার নোট চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

বিয়ের কার্ডেও স্বচ্ছ ভারতের লোগো, যুবককে চমকপ্রদ উপহার মোদির ]

উল্লেখ্য, নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট বাজারে আসার পরই গুঞ্জন শোনা গিয়েছিল, এবার ২০০ টাকার নোটও আসবে। খুচরো সমস্যা মেটানোর জন্যই এমন কথা ভাবা হয়েছিল। কিন্তু গত বছর তেমন কিছুই বাস্তবায়িত হয়নি। এবার সব ঠিকঠাক থাকলে শীঘ্রই বাজারে চলে আসবে ২০০ টাকার নতুন নোট।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement