BREAKING NEWS

৭ বৈশাখ  ১৪২৮  বুধবার ২১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মামলার খুঁটিনাটি জানা যাবে বাড়ি বসেই, সাধারণের সুবিধার্থে অ্যাপ আনল সুপ্রিম কোর্ট

Published by: Sulaya Singha |    Posted: July 26, 2020 2:15 pm|    Updated: July 26, 2020 2:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের মসনদে বসার পর থেকেই ডিজিটাল ইন্ডিয়া গড়ার লক্ষ্যে তৎপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বহুবার তাঁর মুখ থেকে ডিজিটাল নির্ভরশীলতা বাড়ানোর কথা শোনা গিয়েছে। আর করোনা মোকাবিলায় লকডাউনের জেরে সেই প্রবণতাই বেড়েছে দেশবাসীর। পড়াশোনা থেকে অফিসের কাজ, সবই হচ্ছে অনলাইনে। এবার বিচার বিভাগীয় কাজের সুবিধার্থে অ্যাপ আনল খোদ সুপ্রিম কোর্ট। যেখানে মামলা শুনানি থেকে রায়দান- সবকিছুরই আপডেট পাওয়া যাবে।

শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এসএ বোবদে শনিবারই নতুন অ্যাপটি প্রকাশ্যে আনেন। তিনি জানান, এখানে সুপ্রিম কোর্টের রায়দান থেকে প্রতিদিন শুনানি এবং মামলার খুঁটিনাটি জেনে নিতে পারবেন আবেদনকারীরা। অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য আগেই একটি অ্যাপ এনেছিল সুপ্রিম কোর্ট। এবার iOS ব্যবহারকারীদের জন্য এল সুপ্রিম কোর্ট (Supreme Court) অ্যাপটি। অর্থাৎ আইফোন ইউজাররাও এবার অনায়াসে বাড়ি বসেই আদালতের খবরাখবর পয়ে যাবেন। শুধু তাই নয়, ইংরাজি ছাড়াও হিন্দি, মারাঠি, তামিল, তেলুগু ও কন্নড়ের মধ্যে নিজের পছন্দমতো ভাষাও বেছে নিতে পারবেন আইফোন ইউজাররা। এবার প্রশ্ন হল কীভাবে ডাউনলোড করবেন অ্যাপটি?

[আরও পড়ুন: ‘২১ বছর আগে যোগ্য জবাব পেয়েছিল পাকিস্তান’, কারগিল বিজয় দিবসে স্মৃতিচারণা মোদির]

সুপ্রিম কোর্টের অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাপটির লিংক দেওয়া আছে। নিখরচায় সেখান থেকেই ডাউনলোড করে নেওয়া যাবে। অ্যাপের মেনুতে গিয়ে মামলার তালিকা, তা কতদূর এগিয়েছে, অফিস রিপোর্ট, সার্কুলার, আইন, মামলার রায় ইত্যাদি সব তথ্যই মিলবে অতি অনায়াসে। একটি বিজ্ঞপ্তি দিয়ে শীর্ষ আদালতের তরফে জানানো হয়, “আপনি যদি কোনও বিশেষ আইনজীবীর লড়া মামলার খুঁটিনাটি জানতে চান, তাহলেও তা ফলো করতে পারবেন। এছাড়া প্রতিদিনের আপডেট নোটিফিকেশনের মাধ্যমেও পেয়ে যাবেন ইউজাররা।”

করোনা আবহে দেশের বিভিন্ন প্রান্তে অনলাইনেই চলছে বিচার বিভাগীয় কার্যকলাপ। তাই এই অ্যাপেও উপকৃত হবেন বহু মানুষ। এমনটাই আশা সুপ্রিম কোর্টের।

[আরও পড়ুন: ইন্দোরের কিশোর ডিম বিক্রেতার পাশে গোটা দেশ, মিলল ফ্ল্যাট ও পড়াশোনায় সাহায্যের আশ্বাস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement