BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি সুরক্ষিত তো? এবার বলে দেবে গুগল

Published by: Sulaya Singha |    Posted: December 31, 2019 4:37 pm|    Updated: December 31, 2019 4:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাসওয়ার্ড। বর্তমান প্রজন্মের সঙ্গে জুড়ে গিয়েছে এই শব্দটি। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে মেল- সবেতেই জরুরি পাসওয়ার্ড। কিন্তু যে-সে পাসওয়ার্ড দিলেই তো হয়ে যায় না, শক্তপক্ত পাসওয়ার্ড ব্যবহার করাটাও জরুরি। হ্যাকাররা যাতে কোনওভাবেই আপনার ব্যক্তিগত তথ্য হাতাতে না পারে, তার জন্যই পাসওয়ার্ড। তাই সেটি জলের মতো সহজ হলে বা তাতে জ্যোতিচিহ্ন ব্যবহার না করলে হ্যাক করাও তুলনামূলক সহজ হয়ে পড়ে। তবে এ বিষয়ে গুগল আপনার কাজ আরও সোজা করে দিল। এই সার্চ ইঞ্জিনের মাধ্যমেই এবার জেনে নিতে পারবেন আপনার পাসওয়ার্ডটি সুরক্ষিত কি না।

ক্রোম এবং অ্যান্ড্রয়েডের পাসওয়ার্ড চেক করার জন্য নতুন একটি পদ্ধতি এনেছে গুগল। passwords.google.com – পাসওয়ার্ড ম্যানেজারের URL শর্টকাট এটি। লক্ষ লক্ষ অ্যাকাউন্টের মধ্যেও আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড সুরক্ষিত কি না, তা জানিয়ে দেবে গুগল। যদি আপনার পাসওয়ার্ডটি হ্যাক হয়ে থাকে, সেক্ষেত্রে গুগল আপনাকে সেটি বদলে ফেলার পরামর্শ দেবে। একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করলেও আপনাকে সতর্ক করা হবে। এখানেই শেষ নয়, আপনার ব্যবহৃত পাসওয়ার্ডটি অতিরিক্ত সহজ হলেও গুগল তা সেটি বদলাতে বলবে। এখানেই একটি প্রশ্ন মনে জাগতে পারে। তবে কি গুগল আপনার পাসওয়ার্ড-সহ অন্যান্য তথ্য জানতে পারছে?

[আরও পড়ুন: CAA’র সমর্থনে এবার ডিজিটাল প্রচার শুরু মোদির, পোস্ট করলেন ভিডিও]

কৌতূহল দূর করতে একটি বিজ্ঞপ্তিতে গুগলের তরফে বলা হয়েছে, “কোম্পানি প্রত্যেককে জানাতে চায় যে এই পুরো প্রক্রিয়াটিই এনক্রিপ্টেড। তাই আপনার ব্যক্তিগত কোনও তথ্যে আমরা নজরদারি করি না। ডেটাবেসে পাসওয়ার্ডগুলি এনক্রিপ্টেড অবস্থায় থাকে। পাসওয়ার্ড সংক্রান্ত বিষয়ে আপনাকে যে সতর্ক করা হয়, তা সম্পূর্ণ আপনার লোকাল ডিভাইসের অংশ।” উপরোক্ত পদ্ধতির পাশাপাশি আরও একটি উপায়ে জেনে নেওয়া সম্ভব আপনার পাসওয়ার্ডটি নিরাপদ কি না। ২০১৩ সালে অস্ট্রেলিয়ান ওয়েব সুরক্ষা বিশেষজ্ঞরা ‘Have I Been Pwned’ পদ্ধতি শুরু করে। সেখানকার ডেটাবেসে সার্চ করে দেখে নেওয়া সম্ভব পাসওয়ার্ড সুরক্ষিত নাকি হ্যাক করা হয়েছে।

তাহলে আর ভাবনা কী। ই-মেল আইডি অথবা ইউজার নাম ব্যবহার করে অনায়াসে দেখে নিন কী ধরনের পাসওয়ার্ডে অসুরক্ষিত আপনার অ্যাকাউন্ট।

[আরও পড়ুন: Airtel গ্রাহকদের জন্য ফের ধাক্কা, বাড়ল মাসিক ন্যূনতম রিচার্জ প্ল্যানের মূল্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement