BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জানেন, Truecaller থেকে কীভাবে সরিয়ে ফেলা যাবে নিজের নাম?

Published by: Sulaya Singha |    Posted: April 8, 2019 10:04 pm|    Updated: April 8, 2019 10:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ট্রুকলার। স্মার্টফোন ইউজারদের জন্য এই অ্যাপটি বর্তমানে অপরিহার্য হয়ে উঠেছে। কোনও অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে অনায়াসেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায়। কোন এলাকার সিম, কার নামে সিম ইত্যাদি ইত্যাদি জেনে নেওয়া যায় এই অ্যাপে। সবচেয়ে সুবিধা হয় কোনও অবাঞ্ছিত ফোন এলে। এই যেমন জীবনবিমা সংক্রান্ত ফোন, বিভিন্ন ক্রেডিট বা ডেবিট কার্ড কোম্পানির কাস্টমার সার্ভিসের নম্বর থেকে কল এলে ট্রুকলারই দেখিয়ে দেয় তা স্প্যাম কল কিনা। ফলে কোন ফোনটি রিসিভ এবং কোনটি এড়িয়ে যাবেন, সে সিদ্ধান্ত নেওয়াটা খুব সহজ হয়ে যায়।

কিন্তু অনেকে আবার নিজের পরিচয় গোপন রাখতে ইচ্ছুক। তাঁরা চান না, কল রিসিভ করার আগেই ট্রুকলারে ভেসে উঠুক নাম। এতে ব্যক্তিগত তথ্য ফাঁসের সম্ভাবনা থেকে যায় বলেও ধারণা অনেকের। এক্ষেত্রে কী করণীয়? উপায় আছে। ট্রুকলার থেকে নিজের নাম সরিয়ে ফেলার পদ্ধতিও রয়েছে। অ্যান্ড্রয়েড ও আই-ফোন দুধরনের স্মার্টফোন ইউজাররাই এই পদ্ধতি প্রয়োগ করে এই অ্যাপ থেকে নিজেদের গোপন রাখতে পারেন। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক।

[আরও পড়ুন: শুধুমাত্র ভারতীয়দের জন্য আকর্ষণীয় সাপ্তাহিক প্ল্যান আনল নেটফ্লিক্স]

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা কীভাবে ট্রুকলার থেকে নিজের নাম সরাবেন:
প্রথমে ট্রুকলার অ্যাপটি খুলুন। এরপর ট্রুকলার অ্যাকাউন্টটিতে লগ ইন করুন। এবার একপাশের কোণে একটি People আইকন দেখতে পাবেন। সেটিতে ট্যাপ করে সেটিংয়ে যান। সেখানে About -এ ক্লিক করুন। সেখানেই খুঁজে পাবেন Deactivate অপশনটি। সেটি ট্যাপ করলেই কাজ শেষ।

আই-ফোন স্মার্টফোন ব্যবহারকারীরা কীভাবে ট্রুকলার থেকে নিজের নাম সরাবেন:
একইভাবে ট্রুকলার অ্যাপে ঢুকে লগ ইন করুন। এবার gear আইকনে ক্লিক করুন। এরপর About ট্রুকলার বেছে নিয়ে স্ক্রল ডাউন করুন। সেখানেই Deactivate অপশন পাবেন। সেটি ক্লিক করলেই কেল্লাফতে।

তবে হ্যাঁ, এই প্রক্রিয়ার পরও অনেক সময় ট্রুকলারের তালিকায় নাম থেকে যেতে পারে। সেক্ষেত্রে ট্রুকলারের Unlist (https://www.truecaller.com/unlisting) পেজে গিয়ে নিজের মোবাইল নম্বর ও দেশের কোড নম্বর লিখতে হবে। তারপর কেন আপনি নাম সরাতে চান তা জানাতে হবে। ‘Captcha’-টি ভেরিফাই করে Unlist অপশনে ক্লিক করুন। তাহলে আর কোনওভাবেই আপনার পরিচয় খুঁজে পাওয়া যাবে না এই অ্যাপের মাধ্যমে।

[আরও পড়ুন: নারীবাদী দৃষ্টিভঙ্গিতে সিনেমা দর্শন, নয়া অ্যাপে অভিনব প্রয়াস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement