ad
ad

Breaking News

OTT

১ অক্টোবর থেকে অকেজো হতে পারে আপনার OTT সাবস্ক্রিপশন! জেনে নিন খুঁটিনাটি

চালু হচ্ছে নয়া নিয়ম!

This is why your OTT subscription may fail from October 1 | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:September 30, 2021 9:54 pm
  • Updated:September 30, 2021 9:54 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা কালে (Coronavirus) বহু সংস্থার ব্যবসায় মন্দা হলেও বাজার গুছিয়ে নিয়েছে OTT প্ল্যাটফর্মগুলি। ঘরবন্দি মানুষের হাতে বিনোদনের চাবিকাঠি ধরিয়ে দিয়েছিল তারা। আর তাতেই এত রমরমা। একলাফে বেড়ে যায় ডিজিটাল প্ল্যাটফর্মগুলির সাবস্ক্রিপশনও। তবে ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে কিছু নিয়ম। যে কারণে রাতারাতি অকেজো হয়ে পড়তে পারে আপনার সাবস্ক্রাইব করা প্ল্যাটফর্মটি! অর্থাৎ অজান্তেই কোনও OTT প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন হারাতে পারেন আপনি! ভাবছেন তো এমনটা কেন? তেমনটা যাতে না হয়, তার জন্যই বা কী করতে হবে? জেনে নিন।

আসলে ২০১৯ সালের ২১ আগস্ট ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank Of India) একটি গাইডলাইন জারি করেছিল। যেখানে বলা হয়েছিল সাবস্ক্রিপশনের মাসিক কিংবা বার্ষিক মেয়াদ শেষ হওয়ার ২৪ ঘণ্টা আগে একটি মেসেজ পাঠাতে হবে গ্রাহককে। তারপরই ডেবিট কিংবা ক্রেডিট কার্ড থেকে আপনা থেকেই কেটে যাবে টাকা। ৩০ সেপ্টেম্বর থেকে পর্যন্ত এই নিয়মেই সাবস্ক্রিপশন রিনিউ করা হত। কিন্তু এবার সেই নিয়মেই আসছে বদল। অ্যাডিশনাল ফ্যাক্টর অথেন্টিকেশনের (AFA) নিয়মে বলছে, এবার থেকে পুনরায় পরিষেবা চালু করার জন্য আর নিজে থেকে অ্যাকাউন্টের টাকা কাটা যাবে না। আপনি যতক্ষণ না ডেবিট কিংবা ক্রেডিট কার্ড থেকে টাকা কেটে নেওয়ার অনুমতি দেবেন, ততক্ষণ OTT প্ল্যাটফর্মগুলি নিজে থেকে মাসিক কিংবা বার্ষিক অর্থ নিতে পারবে না।

[আরও পড়ুন: উৎসবের মরশুমে মাত্র ১০০ টাকায় মিলবে সোনা! বুক করুন অনলাইনে]

এবার থেকে সাবস্ক্রিপশনের মেয়াদ ফুরনোর দিন কয়েক আগেই আপনাকে জানাবে নেটফ্লিক্স, হটস্টার কিংবা আমাজনের মতো সংস্থাগুলি। পরিষেবা শেষ হওয়ার ২৪ ঘণ্টা আগে পেমেন্টের বিষয়টি ফের মনে করিয়ে দিতে হবে গ্রাহককে। অর্থাৎ আপনি যদি মনে করেন, সেই প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন আর চান না, তাহলে টাকা কাটার অনুমতি দেবেন না। ফলে প্রয়োজন অনুযায়ী ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারের স্বাধীনতা হবে। ৫০০০ টাকার বেশি টাকা কেটে নেওয়ার ক্ষেত্রে লাগবে ওয়ান টাইম পাসওয়ার্ড। লেনদেনে স্বচ্ছতা বজায় রাখা এবং গ্রাহকদের সুবিধার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

OTT প্ল্যাটফর্মের পাশাপাশি সংবাদপত্র কিংবা ই-কমার্স সাইটের সাবস্ক্রিপশনের ক্ষেত্রেও একই নিয়ম লাগু হচ্ছে। তবে এর আওতায় ঋণ কিংবা EMI পরিষেবা পড়ছে না। তার জন্য আগের নিয়মই বহাল থাকবে।

[আরও পড়ুন: পাহাড়ের মাঝেই সুইমিং পুল, পাশে খরস্রোতা নদী, পুজোয় পাড়ি দিতেই পারেন বিজনবাড়ি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ