BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কমছে টিভি দেখার খরচ, TRAI-এর নির্দেশিকায় স্বস্তি গ্রাহকদের

Published by: Sayani Sen |    Posted: January 2, 2020 5:47 pm|    Updated: January 2, 2020 7:55 pm

TRAI has made amendments to the DTH and cable TV regulations

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরে আমজনতার জন্য সুখবর। কমতে চলেছে টিভি দেখার খরচ। সস্তা হচ্ছে কেবল টিভি থেকে ডিটিএইচ পরিষেবা। ট্রাইয়ের নতুন নির্দেশিকা অনুযায়ী আগামী ১ মার্চ থেকে দেশজুড়ে আরও কমবে বিনোদনের খরচ। ২০২০-র শুরুতেই গ্রাহকদের কথা ভেবে নয়া নির্দেশিকা জারি করেছে ট্রাই (TRAI)।

বর্তমানে প্রায় সবকটিই পে চ্যানেল। নিজের পছন্দমতো এক-একটি চ্যানেল আলাদা আলাদাভাবে নিতে গেলে দিতে হচ্ছে চার্জ। যদিও প্যাকেজের ক্ষেত্রে অনেক সময় গ্রাহকদের সুবিধা হয়। কিছুটা হলেও কম খরচ হয় গ্রাহকদের। এবার কেবল টিভি এবং ডিটিএইচ পরিষেবার খরচ কমানোর উদ্যোগ নিল ট্রাই। বছরের শুরুতেই ট্রাইয়ের তরফে বলা হয়েছে, আগামী ১৫ থেকে ৩০ জানুয়ারির মধ্যে ব্রডকাস্টার এবং এমএসও অথবা ডিটিএইচ সংস্থাগুলিকে প্রতিটি চ্যানেলের আলাদা আলাদা দর ও চ্যানেল প্যাকের দাম নিজেদের ওয়েবসাইটে জানাতে হবে। মোটামুটিভাবে কত টাকা পর্যন্ত দাম নেওয়া যেতে পারে, তাও ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

কর ছাড়া নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি (NCF) হিসাবে কেবল অপারেটর, এমএসও এবং ডিটিএইচ সংস্থাগুলি প্রথম ২০০টি চ্যানেলের জন্য গ্রাহকদের কাছ থেকে সর্বোচ্চ ১৩০ টাকা নিতে পারবে। এছাড়াও ১৩০ টাকা এনসিএফ দিয়ে ২০০টি চ্যানেল দেখতে পারবেন গ্রাহকরা। বর্তমানে ১৩০ টাকা নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি এনসিএফ (NCF) দিয়ে গ্রাহকরা প্রথম ১০০টি এসডি চ্যানেল দেখতে পান। ২০০টি চ্যানেলের সব যদি ফ্রি টু এয়ার হলে এমএসও এবং ডিটিএইচ অপারেটর সংস্থার কর-সহ গ্রাহকদের থেকে নিতে পারবে ১৬০ টাকা। ১৩০ টাকা এনসিএফ এবং পে চ্যানেলের জন্য আলাদা মাসুল দিয়ে সর্বাধিক মোট ২০০টি চ্যানেল বাছতে পারেন। সে ক্ষেত্রে তাঁকে আলাদা করে কোনও এনসিএফ দিতে হবে না।

[আরও পড়ুন: সমস্ত অর্ডারে ডেলিভারি ফ্রি, আমাজন-ফ্লিপকার্টকে টেক্কা দিতে আসছে JioMart]

আগামী ১ মার্চ থেকে ট্রাইয়ের এই নির্দেশিকা কার্যকর হবে। টিভি দেখার খরচ কমে যাওয়ার ঘোষণায় খুশি আমজনতা। বিনোদনের খরচ কমার সিদ্ধান্তে স্বস্তির হাওয়া মধ্যবিত্তের ড্রয়িং রুমে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement