BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মালিক হয়েও পার পেলেন না, এলন মাস্কের টুইটেই শর্ত চাপাল টুইটার!

Published by: Kishore Ghosh |    Posted: April 27, 2022 1:37 pm|    Updated: April 27, 2022 1:42 pm

Twitter says Elon Musk is not allowed to tweet about the deals | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা বাস্তব হয়েছে। টুইটারের (Twitter) মালিক এখন এলন মাস্ক (Elon Musk)। যদিও সেই নতুন মালিকের উপরেই টুইট করা নিয়ে শর্ত চাপাল সংস্থা! একটি বিষয়ে পরিস্কার বার্তা দেওয়া হয়েছে, মাস্ক ধনকুবের হতে পারেন, তাই বলে বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটার নিয়ে খারাপ কথা বলতে পারেন না। রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে সতর্ক করে দিল সংস্থাটি। এও স্পষ্ট করা হয়েছে যে এখনই চুক্তি সংক্রান্ত কোনওরকম টুইট করতে পারবেন না মাস্ক। কিন্তু এমন কেন বলা হল?

সোমবার ২৫ মার্চ রাতে টুইটারের সঙ্গে দীর্ঘ বৈঠকের পর সোশ্যাল মিডিয়া সাইটটির মালিক হন মাস্ক। ভারতীয় মুদ্রায় ৩৩ লক্ষ ৬৯ হাজার ৪১ কোটি ২২ লক্ষ টাকার বিনিময়ে মাইক্রোব্লগিং সাইটটি কিনে নেন। কিন্তু তার আগে টুইটার কেনার প্রস্তাব দেওয়ার সময় মাস্ক হুঁশিয়ারি দিয়েছিলেন, তাঁর প্রস্তাব মানা না হলে টুইটারের ৯.২ শেয়ার ফিরিয়ে দিতে পারেন। এছাড়াও ওই সময় মাস্ক আরও বলেন, টুইটারের সমৃদ্ধি ও সাফল্যের জন্য সংস্থাটির ব্যক্তিগত মালিকানাধীন হওয়া উচিত।

[আরও পড়ুন: ‘ঘৃণার রাজনীতি বন্ধ হোক’, মোদিকে খোলা চিঠিতে আরজি ১০৮ প্রাক্তন আমলার]

মাস্ক সেই সময় রীতিমতো আগ্রাসী মন্তব্য করেছিলেন। বলেন, “আমি টুইটারে বিনিয়োগ করেছিলাম, যেহেতু ভেবেছিলাম এই প্ল্যাটফর্মটি বিশ্বজুড়ে বাকস্বাধীনতার মাধ্যম হয়ে উঠবে। আমি বিশ্বাস করি, গণতন্ত্রের জন্য সমাজে বাকস্বাধীনতা জরুরি। কিন্তু মোহভঙ্গ হয় আমার।” তাঁর কথায়, “এই কোম্পানির শেয়ার হোল্ডার হওয়ার পরেই অনুভব করি, সংস্থাটির সমৃদ্ধ হয়ে ওঠার ইচ্ছে নেই।” ফলে মাস্কের মনে হয়, টুইটারের ব্যক্তিগত মালিকানার সংস্থায় পরিবর্তিত হওয়া উচিত। সেই কারণেই তাঁর প্রস্তাব দেওয়া। 

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় মৃত্যু কমলেও লাফিয়ে বাড়ল করোনা সংক্রমণ, আজ মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে মোদি]

মাস্কের এহেন মন্তব্যকেই ভালভাবে নেয়নি টুইটার। সেই কারণেই তাঁর উপর একাধিক শর্ত চাপাল সংস্থাটি। এক বিজ্ঞপ্তিতে টুইটার জানিয়েছে, মাস্ক টুইট করতে পারেন, তবে তাঁর টুইটের ফলে যেন সংস্থার কর্মী বা সংস্থার মানহানি না হয়। নতুন শর্তাবলিতে মাস্ক কী কী বিষয়ে টুইট করতে পারবেন তাও ঠিক করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, সোমবার টুইটার কেনার পরেও মাস্কের মুখে জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইটটি নিয়ে সমালোচনার সুরই শোনা যায়। সেদিন টেসলার মালিক জানিয়েছিলেন, তিনি টুইটারকে যুগোপযোগী করে তুলতে চান। তার জন্য বেশ কিছু পরিবর্তনও আনবেন। মাস্কের একথার অর্থ- টুইটারের বর্তমান পরিশেবা যুগোপযোগী নয়। যার পর সমালোচনা শুরু হয়।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে