২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

ভুয়ো খবর রুখতে নয়া উদ্যোগ, প্রতিটি পেজে নজরদারি চালাবে টুইটার

Published by: Sulaya Singha |    Posted: February 5, 2020 5:51 pm|    Updated: February 5, 2020 5:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে প্রতিদিনই ঘটনার ঘনঘটা। কোথাও দিল্লি নির্বাচনের আগে রাজধানীর পরিস্থিতির খবর জানতে আগ্রহী সাধারণ মানুষ। তো কোথাও করোনা ভাইরাস নিয়ে সতর্ক হওয়ার চেষ্টা। কোথাও NRC-CAA সংক্রান্ত নানা খবর ঘুরছে। কিন্তু সোশ্যাল মিডিয়ায় এমন অনেক খবর ঘুরে বেড়ায়, যা আদতে ভিত্তিহীন। আর সেই ভুয়ো খবর কখনও কখনও এতটাই ভাইরাল হয়ে পড়ে যে তা থেকে অকারণ আতঙ্ক আর হিংসা ছড়ায়। এমনকী সাম্প্রদায়িক সম্প্রীতিও ক্ষুণ্ন করে। আর এসব মোকাবিলার জন্য এবার কড়া পদক্ষেপ করল টুইটার।

বুধবারই টুইটারের তরফে জানানো হয়েছে, এবার বিশেষ পদ্ধতিতে ভুয়ো খবর চিহ্নিত করবে এই মাইক্রো ব্লগিং সাইট। সমাজকে প্রভাবিত করতে পারে এমন টুইট বা ভুয়ো খবর আর সহজে শেয়ার বা রিটুইট করা যাবে না। চলতি বছর ৫ মার্চ থেকে বিশেষ পদ্ধতিতে এই সমস্ত টুইটকে লেবেল করে দেওয়া হবে। এতে কোন মিডিয়ার খবর বিশ্বাসযোগ্য এবং কোনটি ভুয়ো, তা বুঝতে সুবিধা হবে ইউজারদের।

[আরও পড়ুন: ভারতের বাজারে এবার পা রাখছে 5G স্মার্টফোন, জেনে নিন ফিচারগুলি]

আগামী ৫ মার্চ থেকে এই ধরনের টুইটে ভেসে উঠবে একটি বিশেষ চিহ্ন। সেটি রিটুইট বা লাইক করার আগেই ইউজাররা বুঝতে পারবেন, টুইটের তথ্য সঠিক নয়। এমনকী সেই টুইটটি খুব বেশি ইউজার দেখতেও পাবেন না। এধরনের টুইট রিটুইটের জন্য যাতে কেউ সুপারিশ না করেন, সে ব্যবস্থাও করা হবে। কোন পেজ থেকে টুইট করা হয়েছে। সেই পেজের বিশ্বাসযোগ্যতা কতখানি- এসব তথ্যও বিস্তারিত তুলে ধরা হবে ইউজারের সামনে। সব দেখেশুনেই তার সত্যতা যাচাই করতে পারবেন টুইটারের বাসিন্দারা।

কোম্পানির তরফে বলা হয়েছে, যে সমস্ত মিডিয়া ভুয়ো খবর ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে তাদের চিহ্নিত করার কাজ শুরু করে দিয়েছে টুইটার। আর এই প্রক্রিয়া এক বা দুদিনের নয়। প্রতিনিয়তই সমস্ত পেজের দিকে নজর থাকবে কোম্পানির। নজরদারি চালাতে কোন পেজের আচরণ কেমন, তা জানতে বিভিন্ন সমীক্ষার সাহায্য নেওয়া হচ্ছে। উল্লেখ্য, এর আগে ভুয়ো খবর রুখতে নানা পদক্ষেপ করেছে ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ। এবার একই পথে হাঁটল টুইটারও।

[আরও পড়ুন: Paytm প্রতারণা চক্রের পর্দাফাঁস, ঝাড়খণ্ড থেকে গ্রেপ্তার মূল চক্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement