২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

ট্রাম্পের স্বাক্ষরের অপেক্ষা, মার্কিন মুলুকে নিষিদ্ধ হতে বসেছে টিকটক–উই চ্যাট

Published by: Abhisek Rakshit |    Posted: September 18, 2020 9:29 pm|    Updated: September 18, 2020 9:29 pm

An Images

‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ অবশেষে আমেরিকায় (America) টিকটক (TikTok) এবং উই চ্যাট (WeChat) ব্যবহারে সরকারিভাবে নিষেধাজ্ঞা পড়তে চলেছে। শীঘ্রই এই দু’‌টি অ্যাপ ডাউনলোডের উপর নিষেধাজ্ঞা জারি করতে অর্ডারে সই করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সেটাও দু’‌একদিনের মধ্যেই। এর ফলে আগামী রবিবার থেকেই জারি হয়ে যাবে নিষেধাজ্ঞা। সে দেশের নাগরিকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার খাতিরেই এই সিদ্ধান্ত। তিন মার্কিন উচ্চপদস্থ আধিকারিককে উদ্ধৃত করে শুক্রবার এই খবর জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

করোনা আবহেই একাধিক বিষয়ে নতুন করে সংঘাতে জড়িয়েছে আমেরিকা–চিন (China)। বাণিজ্য থেকে শুরু করে তাইওয়ান, হংকং এবং সবশেষে বিশ্বে করোনা সংক্রমণ ছড়ানো নিয়ে দু’‌দেশের মধ্যে বাকযুদ্ধ চরমে ওঠে। এরপরই সামনে আসে টিকটকের তথ্য নিরাপত্তা নিয়ে বিষয়টি। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য এই অ্যাপের মাধ্যমে চিনের হাতে চলে যাচ্ছে বলে জানায় মার্কিন গোয়েন্দা বিভাগের। এমনকী এই অ্যাপটিকে হাতিয়ার করে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনেও চিন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে অভিযোগ তোলেন মার্কিন গোয়েন্দারা। এই পরিস্থিতিতে গত মাসেই মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন আমেরিকায় এই অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করবেন তিনি।

[আরও পড়ুন:‌ গুগল প্লে স্টোর থেকে সরল Paytm, ফের গ্রাহকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন]

আবার সেদিনই শোনা যায়, ভারতীয় ব্যবসায়ী সত্য নাদেল্লার সংস্থা মাইক্রোসফট (Microsoft Corporation) নাকি টিকটক কিনে নিতে চাইছে। এমনকী আমেরিকার সরকারও নাকি চাইছিল, বাইটডান্সের হাত থেকে এই সংস্থার মালিকানা বিশ্বখ্যাত সংস্থা মাইক্রোসফটের হাতে যাক। এরপর দু’‌পক্ষের মধ্যে প্রাথমিক স্তরে আলোচনাও হয়। এর মধ্যেই আবার টিকটক কিংবা তার মালিক চিনা কোম্পানির সঙ্গে কোনওরকম আর্থিক লেনদেনের উপরও নিষেধাজ্ঞা জারি হয়। এর ফলে পরিস্থিতি আরও সঙ্গীন হয়ে ওঠে।

[আরও পড়ুন:‌ ফের ইনস্টাগ্রামে নজরদারির অভিযোগ ফেসবুকের বিরুদ্ধে, মামলা গড়াল আদালতে]

তারপরই জানা যায়, মাইক্রোসফট নয়, নিজেদের এই অ্যাপটি বিক্রির জন্য আরেক মার্কিন সংস্থা ওরাকল কর্পোরেশনকে বেছে নিয়েছে চিনা সংস্থা বাইটডান্স (ByteDance)। যদিও পুরোটাই এখনও আলোচনার পর্যায়ে। তবে মনে করা হচ্ছে, টিকটক নিষিদ্ধ হলেও পুনরায় তা ফেরত আসার সম্ভাবনা রয়েছে মার্কিন মুলুকে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement