BREAKING NEWS

১৩ জ্যৈষ্ঠ  ১৪২৭  বুধবার ২৭ মে ২০২০ 

Advertisement

জিওতে বড় বিনিয়োগ! ১১,৩৬৭ হাজার কোটি টাকা দিয়ে অংশীদারিত্ব কিনবে কেকেআর

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 22, 2020 12:32 pm|    Updated: May 22, 2020 12:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিলায়েন্স ইন্ডিয়ার (RIL) ডিজিটাল অংশীদারিত্ব কিনতে চলেছে মার্কিন বেসরকারি ইক্যুইটি সংস্থা কেকেআর অ্যান্ড কোং (KKR)। মুকেশ আম্বানির সংস্থার তরফ থেকে জানানো হয়, মোট ১১ হাজার কোটিরও বেশি টাকায় মার্কিন সংস্থা জিও-র অংশীদারিত্ব কিনতে চলেছে। এই নিয়ে চলতি মাসে পঞ্চম দফায় বড় বিনিয়োগ হল জিওতে।

বড় বিনিয়োগ হল জিও প্ল্যাটফর্মে। ফেসবুকের পর এবার রিলায়েন্স ইন্ডিয়ার ডিজিটাল অংশীদারির ২.৩২ শতাংশ কিনতে চলেছে মার্কিন বেসরকারি ইক্যুইটি সংস্থা কেকেআর ১১ হাজার ৩৬৭ কোটি টাকা দিয়ে অংশীদারিত্ব কেনার ইচ্ছাপ্রকাশ করে এই মার্কিন বেসরকারি সংস্থা। সংস্থার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, “লেনদেনের ক্ষেত্রে জিও-র ইক্যুইটি ভ্যালু ৪.৯১ লক্ষ কোটি টাকা এবং এন্টারপ্রাইস ভ্যালু ৫.১৬ লক্ষ কোটি টাকা। এটাই এশিয়ায় কেকেআরের সবচেয়ে বড় বিনিয়োগ। এছাড়াও ফেসবুক, সিলভার লেক পার্টনারস, ভিস্তা ইক্যুইটি এবং জেনারেল আটলান্টিকের থেকে মোট ৬৭ হাজার ১৯৪.৭৫ কোটি টাকার বিনিয়োগ টেনেছে জিও। কেকেআর জিও প্লাটফর্মে তারা ২.৩২ শতাংশ শেয়ার নেবে পুরোপুরি ডাইলুট বেসিসে”।

[আরও পড়ুন:করোনার মারে নিম্নমুখী হতে পারে জিডিপি! ধাক্কা সামলাতে রেপো রেট কমাল RBI]

২২ এপ্রিল ফেসবুক জিওতে ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগ করে।তবে এই চুক্তির আগেই ফেসবুক জিও-র ৯.৯৯ শতাংশ শেয়ার কিনেছে। সেই চুক্তির দিনেই, বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি বিনিয়োগকারী সংস্থা ৫হাজার ৬৬৫.৭৫ কোটি টাকায় ১.১৫ শতাংশ শেয়ার কেনে। ৮ মে, ভিস্তা ইক্যুইটি পার্টনার্স ১১হাজার ৩৬৭ কোটি টাকার বিনিময়ে ২.৩২ শতাংশ শেয়ার কেনে। ১৭ মে আন্তর্জাতিক ইক্যুইটি সংস্থা জেনারেল আটলান্টিক ৬ হাজার৫৯৮ কোটির বিনিময়ে জিও-র ১.৩৪ শতাংশ শেয়ার কেনে। এদিন রিলায়েন্সের জিও-র ম্যানেজিং ডিরেক্টর জানান, “আমি কেকেআর-কে স্বাগত জানাই। এশিয়ার সবথেকে বড় অর্থ বিনিয়োগকারী সংস্থা কেকেআর। বিশ্বের প্রথমসারির এই সমস্ত বিনিয়োগকারীদের লগ্নির ফলে জিও এর বেড়ে ওঠা সহজ হবে এবং সংস্থাটি ভবিষ্যতে সফটওয়ার ও অন্যতম প্লাটফর্ম সংস্থা হয়ে উঠবে।” ১৯৭৬ সালে প্রতিষ্ঠা হয় কেকেআরের, প্রথম সারির আন্তর্জাতিক সংস্থা গড়ে তুলেছে তারা। প্রযুক্তিক্ষেত্রে ব্যপক বিনিয়োগ করেছে এই সংস্থা, তারমধ্যে রয়েছে বিএমসি সফটওয়ার, বাইটড্যান্স এবং গো জেক।

[আরও পড়ুন:করোনার প্রতিষেধক তৈরিতে ব্যস্ত কানপুর IIT’র গবেষকরা, সফল হলেই হবে মানবদেহে প্রয়োগ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement