১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বেসরকারিকরণের যুগে ‘সরকারি’ হওয়ার পথে Vi! সংস্থার সিংহভাগ শেয়ার অধিগ্রহণে ছাড়পত্র অর্থমন্ত্রকের

Published by: Subhajit Mandal |    Posted: September 8, 2022 9:53 am|    Updated: September 8, 2022 9:53 am

Vodafone-Idea dues conversion to equity gets finance ministry nod | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋণের দায়ে জেরবার ভোডাফোন-আইডিয়াকে বাঁচাতে ‘উদার’ অবস্থান কেন্দ্রের। সংস্থার বকেয়া ঋণকে ইকুইটিতে পরিণত করতে রাজি হয়ে গেল অর্থমন্ত্রক। এবার টেলিকম দপ্তর খসড়ায় ছাড়পত্র দিলেই ঢুবতে থাকা এই সংস্থার সিংহভাগ মালিকানা চলে যাবে কেন্দ্র সরকারের হাতে।

আসলে, ভোডাফোন-আইডিয়া এই মুহূর্তে ঋণের দায়ে জর্জরিত। অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ বা AGR বাবদ কেন্দ্র ভোডাফোন-আইডিয়ার কাছে এখনও প্রায় ১৬ হাজার কোটি টাকা পায়। এই ঋণের পরিমাণ আরও বেশি ছিল। গত কয়েক মাসে প্রায় ৭ হাজার ৮৫৪ কোটি টাকা ঋণ মিটয়েছে Vi। কিন্তু বাকি প্রায় ১৬ হাজার কোটি টাকার ঋণ মেটাতে তারা অপারগ।

Vodafone-Idea dues conversion to equity gets finance ministry nod

[আরও পড়ুন: ইন্ডিয়া গেটে বসে গেল নেতাজির গ্রানাইট মূর্তি, বৃহস্পতিবার উদ্বোধনে প্রধানমন্ত্রী]

সংস্থাকে বাঁচাতে টেলিকম এই বিপুল পরিমাণ প্রাপ্য টাকাকে ইকুইটিতে পরিণত করার প্রস্তাব দিয়েছিল। কোনও উপায় না দেখে সরকারের টেলিকম দপ্তরের (DoT) সেই প্রস্তাব মেনে নিয়েছে ভোডাফোন-আইডিয়া গ্রুপ। তাঁরা যে খসড়া তৈরি করেছে, সেই খসড়া অনুযায়ী আগামী দিনে সংস্থার সবচেয়ে বেশি শেয়ারের মালিক হতে চলেছে কেন্দ্র। প্রায় ৩৩ শতাংশ শেয়ার থাকবে কেন্দ্রের হাতে। বাকি ২৮.৫ শতাংশ শেয়ার থাকবে ভোডাফোনের (Vodafone) হাতে। আইডিয়ার (Idea) হাতে থাকবে ১৭.৮ শতাংশ শেয়ার। এই প্রস্তাব মানলে সরকার তথা সংস্থার কর্ণধারদের সাময়িক ক্ষতি সহ্য করতে হলেও সংস্থা ডুবে যাওয়া থেকে বেঁচে যাবে বলেই মত বাজার বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: মাস্ক পরেই চরণামৃত পান, কটাক্ষের মুখে মুখ্যমন্ত্রী অশোক গেহলট, অস্বস্তিতে কংগ্রেস]

বৃহস্পতিবার এই খসড়া প্রস্তাবে ছাড়পত্র দিয়ে দিয়েছে অর্থমন্ত্রক। টেলিকম সংস্থাগুলির জন্য সরকার যে রিলিফ প্যাকেজ ঘোষণা করেছে, সেটারই অংশ হিসাবে Vi-র বকেয়া মকুব করে পরিবর্তে ৩৩ শতাংশ শেয়ারকে ইকুইটি হিসাবে গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক। যার ফলে ভোডাফোনের বেশিরভাগ মালিকানা সরকারের হাতে যাওয়া শুধু সময়ের অপেক্ষা। এর আগে অবশ্য ভারতী এয়ারটেলের (Bharti Airtel) শেয়ার নিজেদের হাতে নেওয়ার প্রস্তাব দিয়েছিল কেন্দ্র। কিন্তু এয়ারটেল সেই প্রস্তাব মানেনি। এখন দেখার সরকারি অধিগ্রহণের পর ভোডাফোন-আইডিয়ার হাল ফেরে নাকি বিএসএনএলের মতো এই সংস্থাও অবলুপ্তির পথে এগিয়ে যাবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে