BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

উলট পুরাণ! বেসরকারিকরণের যুগে ভোডাফোন-আইডিয়া যেতে পারে সরকারি মালিকানায়

Published by: Subhajit Mandal |    Posted: January 11, 2022 1:46 pm|    Updated: January 11, 2022 4:09 pm

Vodafone Idea rescue plan makes government the largest shareholder | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋণের দায়ে জেরবার সংস্থাকে বাঁচাতে এবার কেন্দ্রের দ্বারস্থ ভোডাফোন-আইডিয়ার (Vodafone-Idea) কর্ণধাররা। বকেয়া ঋণের টাকা বাবদ VI’র ৩৫.৮ শতাংশ শেয়ার কিনে নিক সরকার, সংস্থার তরফে এমনই প্রস্তাব দেওয়া হয়েছে কেন্দ্রের টেলিকম মন্ত্রককে। কেন্দ্র এই প্রস্তাব মানলে ভারতের টেলিকম ক্ষেত্রে নয়া ইতিহাস তৈরি হবে। 

Vodafone Idea rescue plan makes government the largest shareholder

আসলে, ভোডাফোন-আইডিয়া এই মুহূর্তে ঋণের দায়ে জর্জরিত। অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ বা AGR বাবদ কেন্দ্র ভোডাফোন-আইডিয়ার কাছে এখনও প্রায় ৫০ হাজার কোটি টাকা পায় কেন্দ্র। এই ঋণের পরিমাণ আরও বেশি ছিল। গত কয়েক মাসে প্রায় ৭ হাজার ৮৫৪ কোটি টাকা ঋণ মিটয়েছে Vi। কিন্তু বাকি প্রায় ৫০ হাজার কোটি টাকার ঋণ মেটাতে তারা অপারগ।

[আরও পড়ুন: COVID-19: করোনা সংক্রমণ এড়াতে বিশেষ পদক্ষেপ, হোয়াটসঅ্যাপেই থানায় জানানো যাবে অভিযোগ]

সংস্থাকে বাঁচাতে সরকার এই বিপুল পরিমাণ প্রাপ্য টাকাকে ইকুইটিতে পরিণত করার প্রস্তাব দিয়েছিল। কোনও উপায় না দেখে সরকারের টেলিকম দপ্তরের (DoT) সেই প্রস্তাব মেনে নিয়েছে ভোডাফোন-আইডিয়া গ্রুপ। তাঁরা যে খসড়া তৈরি করেছে, সেই খসড়া অনুযায়ী আগামী দিনে সংস্থার সবচেয়ে বেশি শেয়ারের মালিক হতে চলেছে কেন্দ্র। ৩৫.৮ শতাংশ শেয়ার থাকবে কেন্দ্রের হাতে। বাকি ২৮.৫ শতাংশ শেয়ার থাকবে ভোডাফোনের (Vodafone) হাতে। আইডিয়ার (Idea) হাতে থাকবে ১৭.৮ শতাংশ শেয়ার। এই প্রস্তাব মানলে সরকার তথা সংস্থার কর্ণধারদের সাময়িক ক্ষতি সহ্য করতে হলেও সংস্থা ডুবে যাওয়া থেকে বেঁচে যাবে বলেই মত বাজার বিশেষজ্ঞদের। এর আগে অবশ্য ভারতী এয়ারটেলের (Bharti Airtel) শেয়ার নিজেদের হাতে নেওয়ার প্রস্তাব দিয়েছিল কেন্দ্র। কিন্তু এয়ারটেল সেই প্রস্তাব মানেনি। 

[আরও পড়ুন: সাম্প্রদায়িক উসকানিমূলক পোস্ট, বহু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ডিলিট করল কেন্দ্র]

যদিও, এখনও ভোডাফোন-আইডিয়ার দেওয়া এই প্রস্তাবে শিলমোহর দেয়নি কেন্দ্র। সরকার শিলমোহর দিলে সেটা VI গ্রাহকদের জন্য স্বস্তির খবর হতে পারে। কারণ, কেন্দ্র শেয়ার কিনলে রুগ্ন সংস্থাকে বাঁচাতে তাঁরা উদ্যোগ নিতে পারে। সেক্ষেত্রে সস্তায় নতুন নতুন রিচার্জ প্ল্যান বাজারে আনতে পারে VI। আবার পরিষেবার মানও আগের থেকে ভাল হওয়ার সম্ভাবনা আছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে