ad
ad

Breaking News

Social media

সাম্প্রদায়িক উসকানিমূলক পোস্ট, বহু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ডিলিট করল কেন্দ্র

ওই ধরনের ভিডিও শেয়ারকারীদের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ করা হচ্ছে।

Govt blocks social media handles that promoted hateful content | Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:January 8, 2022 1:30 pm
  • Updated:January 8, 2022 3:24 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিঘ্ন ঘটাতে মন্ত্রিসভার বৈঠকের নকল ভিডিও সোশ্যাল মিডিয়ায় (Social Media) ছড়ানোর অভিযোগে বেশ কিছু অ্যাকাউন্ট বন্ধ করে দিল কেন্দ্র। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। জান‌া গিয়েছে, ফেসবুক (Facebook), টেলিগ্রাম ও টুইটারের (Twitter) বেশ কিছু অ্যাকাউন্ট ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। পদক্ষেপ করা হয়েছে কিছু ইউটিউব (Youtube) চ্যানেলের বিরুদ্ধে। সংশ্লিষ্ট অ্যাকাউন্ট ও চ্যানেলগুলির মালিকদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে বলে জানানো হয়েছে।

ঠিক কী অভিযোগ? মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বেশ কিছু হ্যান্ডল, অ্যাকাউন্ট ও চ্যানেলের বিরুদ্ধে অভিযোগ আসছিল। সম্প্রতি অভিযোগ দানা বাঁধে একটি ভুয়ো ভিডিওকে কেন্দ্র করে। মন্ত্রিসভার এক বৈঠকের ভিডিওয় বাইরে থেকে শব্দ বসিয়ে সাম্প্রদায়িক অশান্তি বাঁধানোর লক্ষ্যেই ওই ভিডিও ছড়ানোর চেষ্টা হচ্ছিল বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: মঞ্চে উঠে বিজেপি বিধায়ককে চড় কৃষক নেতার, ভাইরাল ভিডিওয় বিতর্ক তুঙ্গে]

ইতিমধ্যেই ৭৩টি টুইটার হ্যান্ডল উড়িয়ে দেওয়া হয়েছে। সরানো হয়েছে চারটি ইউটিউব ভিডিও। পাশাপাশি ইনস্টাগ্রাম থেকেও একটি গেম মুছে দেওয়া হয়েছে। এই সমস্ত চ্যানেল ও অ্যাকাউন্টদের মালিকদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হচ্ছে। এছাড়াও ফেসবুক ও টেলিগ্রামেও বেশ কিছু অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। অভিযোগ, সেখানে মহিলাদের বিরুদ্ধে অবমাননাকর ভিডিও আপলোড করা হচ্ছিল।

গত বছরের ফেব্রুয়ারিতে সোশ্যাল মিডিয়ায় রাশ টানতে একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছিল কেন্দ্রের তরফে। সেখানে বারবার জোর দেওয়া হয়েছিল সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া কনটেন্ট নিয়ে। এই ঘটনাকে কেন্দ্র করে ইউটিউব, ফেসবুক, টুইটার ও টেলিগ্রামকে কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে এই ধরনের ভিডিও বা পোস্টের ক্ষেত্রে যত দ্রুত সম্ভব পদক্ষেপ করার জন্য।

[আরও পড়ুন: COVID-19 Update: দেশে দৈনিক করোনা আক্রান্ত ১ লক্ষ ৪১ হাজার পার, সর্বোচ্চ সংক্রমিত ৫ রাজ্যের মধ্যে বাংলাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ