BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এই শর্ত না মানলে পরের মাসেই ডিলিট হবে WhatsApp! উদ্বিগ্ন ইউজাররা

Published by: Paramita Paul |    Posted: January 6, 2021 4:23 pm|    Updated: January 6, 2021 4:26 pm

WhatsApp updates Terms of Service: Accept it or your account will be deleted | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের শুরুতেই বেশকিছু মোবাইলে নিষ্ক্রিয় হয়েছে হোয়াটসঅ্যাপ। এবার ফের নতুন শর্তের গেঁরো। না মানলে আগামী মাসের শুরুতেই ডিলিট হয়ে যাবে মেসেজিং অ্যাপটি। এখন প্রশ্ন হচ্ছে, কী সেই শর্ত?

হঠাৎই প্রাইভেসি পলিসিতে বদল এনেছে হোয়াটসঅ্যাপ (WhatsApp) । আর সেই নীতি মানতেই হবে সকল গ্রাহককে। অন্যথায় ডিলিট হয়ে যেতে পারে মেসেজিং অ্যাপটি। মেসেজিং অ্যাপটির এই নীতির জেরে জোর গুঞ্জন শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

[আরও পড়ুন : গ্রাহকদের উন্নতমানের পরিষেবা দিতে ১১টি বোয়িং বিমান কিনল অ্যামাজন]

ঠিক কী ঘটেছে? মঙ্গলবার এই মেসেজিং অ্যাপের ব্যবহারকারীদের অ্যাপে একটি নোটিফিকেশন আসে। তাতে বলা হয়, হোয়াটসঅ্যাপ তাঁদের প্রাইভেসি পলিসি বদলাচ্ছে। এতদিন যে কোনও আপডেট হোক বা প্রাইভেসি পলিসি স্বীকার করে নেওয়া, সবেতেই ‘নট নাও’-র অপশন পাওয়া যেত। অর্থাৎ কেউ পরে সেই পলিসি স্বীকার করতে পারতেন। সেক্ষেত্রে পুরোনো ছন্দেই চলত হোয়াটসঅ্যাপ। কিন্তু এবার তা বদলাচ্ছে। এদিনের নয়া পলিসিতে কোনও নট নাও অপশন থাকছে না। যদিও ৮ ফেব্রুয়ারি অবধি এই পলিসি মেনে নেওয়ার সময় দেওয়া হয়েছে। এর মধ্যে নীতি না মানলে নিষ্ক্রিয় হয়ে যাবে মেসেজিং অ্যাপটি।

কী আছে এই নতুন পলিসিতে? ব্যবহারকরীরা হোয়াটসঅ্যাপে, যা কনটেন্ট আপলোড, সাবমিট, স্টোর, সেন্ড বা রিসিভ করবেন সেগুলিকে ব্যবহার, রিপ্রডিউস আর ডিসপ্লে করার জন্য গোটা বিশ্বে নন-এক্সক্লুসিভ, রয়্যেলটি ফ্রি, ট্রান্সফারেবেল লাইসেন্স দেওয়া হচ্ছে। পাশাপাশি, একাধিক নতুন পরিষেবাও দেবে এই মেসেজিং অ্যাপ। যেমন- ব্যবহারকারীর ফরোয়ার্ড করা কোনও ছবি বা মেসেজ নিজেদের সার্ভারে সুরক্ষিত রাখবে তাঁরা। যাতে পরবর্তী সময় প্রয়োজনে তা ব্যবহার করা যায়। এমনকী, হোয়াটসঅ্যাপ পেমেন্টের ক্ষেত্রেও নতুন সুবিধা মিলবে।

 

[আরও পড়ুন : ফোন কিনবেন নাকি? নতুন বছরের শুরুতেই দাম কমল Nokia-র এই মডেলের]

ওয়াকিবহাল মহলের ধারনা, মেসেজিং অ্যাপের নতুন নীতি ভুয়ো মেসেজ রুখতে সাহায্য করবে। ভুয়ো খবর রুখতেই নিয়মে বদল আনছেন তাঁরা। আবার অনেকের ধারনা, নতুন শর্ত মেনে নেওয়ার অর্থ ব্যবহারকারীদের গোপনীয়তা নষ্ট হওয়া। এ নিয়ে এদিন দিনভর সোশ্যাল মিডিয়ায় একাধিক ব্যঙ্গ বিদ্রুপ চলে।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement