BREAKING NEWS

২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

চিনা পণ্য বয়কটের ডাক রুখতে অভিনব কৌশল, ‘মেড ইন ইন্ডিয়া’ ব্যানার ঝোলাল শাওমি

Published by: Sulaya Singha |    Posted: June 26, 2020 9:44 pm|    Updated: June 26, 2020 9:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর থেকেই ফুটছে গোটা দেশ। চিনা পণ্য বয়কটের ডাক দিয়ে চলছে তুমুল বিক্ষোভও। এই পরিস্থিতিতে চিনা ব্র্যান্ড শাওমি অভিনব কৌশল নিয়েছে। বিভিন্ন ফ্রাঞ্চাইজি এমআই স্টোরের সামনে বিশাল আকারে ‘মেড ইন ইন্ডিয়া’ ব্যানার ঝুলিয়ে দিয়েছে সংস্থাটি। মূলত চিনা পণ্য বয়কটের ডাককে মোকাবিলা করতেই তারা এই পদক্ষেপ করেছে বলে মনে করা হচ্ছে।

ভারতের স্মার্টফোন বাজারে আধিপত্য ধরে রাখতে মরিয়া শাওমি। ২০১০-এ চিনা বিলিওনেয়ার লেই জুন এবং আরও ছয় সঙ্গী মিলে শাওমি সংস্থাটি তৈরি করেছিলেন। ভারতের বিভিন্ন শহরে তাদের স্টোর ও আউটলেট রয়েছে। সেখানে ব্র্যান্ডের নামের উপর বড় বড় গেরুয়া ব্যানার ঝুলিয়ে তার উপর সাদা রংয়ে ‘মেড ইন ইন্ডিয়া’ লেখা হয়েছে। যেটা শাওমির ব্র্যান্ড লোগোর রংয়ের মতোই। বৃহস্পতিবার শাওমি ইন্ডিয়ার স্থানীয় ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মানু কুমার জৈন টুইট করেন, ‘অত্যন্ত গর্বের সঙ্গে জানাতে চাই, আমাদের তৈরি অধিকাংশ টিভি ভারতেই বানানো হয়েছে। গোটা ভারতে ছড়িয়ে থাকা কারখানায় আমরা হাজার হাজার মানুষকে কাজের ব্যবস্থা করেছি।’

[আরও পড়ুন: সাদা-কালো পোশাকে অনুরাগীদের মনে ঝড় তোলেন, ফ্যাশন ডিভা ঋতাভরীর এই রূপ দেখেছেন?]

ভারতের বাজারে স্থানীয় স্মার্টফোনের চেয়ে শাওমির দখল অনেক বেশি, প্রায় ৩১.২ শতাংশ। চিনা প্রতিষ্ঠানটি তাদের বেশিরভাগ স্মার্টফোন ও টিভি ভারতেই তৈরি করে বলে দাবি করে। এমনকী এসব প্রযুক্তি পণ্য উৎপাদনে যেসব মূল উপাদান প্রয়োজন হয়, তার ৬৫ শতাংশও স্থানীয়ভাবে সরবরাহ করা হয়। ফলে ভারতের হ্যান্ডসেটের বাজারে তাদের আধিপত্য আছে। এছাড়া প্রতিষ্ঠানটি প্রায় ৫০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে বলেও দাবি। গত বুধবারই কোম্পানির তৃতীয় অনলাইন ফ্ল্যাশ সেলে কয়েক সেকেন্ডের মধ্যে শাওমির নতুন মডেলের স্মার্টফোন নিঃশেষিত হয়ে গিয়েছিল।

তবে সংস্থার এই পদক্ষেপ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। কেউ কেউ মনে করেন, চিনা পণ্য পুরোপুরি বয়কট করা দরকার। আবার কারও মতে, এই দাবি অযৌক্তিক। কারণ, অধিকাংশ বৈদ্যুতিন পণ্যের কাঁচামাল ও যন্ত্রাংশ চিন থেকেই আসে। মালবিকা নামে এক ক্রেতার কটাক্ষ, “পণ্য পুরোপুরি ভারতে তৈরি হলে তো কোনও কথা নেই। খুবই ভাল। কিন্তু চিন থেকে যন্ত্রাংশ এনে ভারতে জোড়া দিয়ে পণ্য তৈরি করে তাতে ‘মেড ইন ইন্ডিয়া’ লেখা হলে ক্রেতাদের বিভ্রান্ত করা হবে। সেটা ঠিক নয়।”

[আরও পড়ুন: এবার অ্যাপের মাধ্যমেই ব্লাড ব্যাংক থেকে অর্ডার করুন রক্ত, করোনা আবহে নয়া উদ্যোগ কেন্দ্রর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement