৪ ভাদ্র  ১৪২৬  বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবেদন জমা দেওয়ার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে হাতে পাবেন প্যান কার্ড। বিষয়টি শুনে অবাক লাগলেও এটাই সত্যি। বর্তমান সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই কার্ডটিতে ১০ সংখ্যার একটি নম্বর ইস্যু করা হয়, যার সঙ্গে গ্রাহকের বাবার ও নিজের নাম আর জন্মের সাল ও তারিখ নথিভুক্ত করা থাকে। আজকের দিনে কোনও ব্যক্তি হোন বা সংস্থা, করের আওতায় পড়লে প্রত্যেকের ক্ষেত্রে প্যান কার্ড থাকা আবশ্যক। এমনকী ব্যাঙ্কে একসঙ্গে ৫০ হাজার টাকা তুলতে গেলেও প্যান কার্ড থাকা বাধ্যতামূলক।

এতদিন পর্যন্ত ল্যামিনেটেড ফরম্যাটে আবেদন করার ১৫ থেকে ২০ দিনের মধ্যে প্যান কার্ড হাতে পাওয়া যেত। খুব জরুরি হলেও তৎকালে প্যান কার্ডের জন্য আবেদন গ্রহণ করত না আয়কর দপ্তর। এর ফলে অনেক সময়ই সাধারণ মানুষকে সমস্যার মুখে পড়তে হত। কিন্তু, এবার থেকে আর সেই সমস্যা থাকছে না। অনলাইনের সাহায্যে মাত্র কয়েকটি জিনিস পূরণ করলেই ঘরে বসে প্যান কার্ড হাতে পেয়ে যেতে পারেন আপনিও।

[আরও পড়ুন-আতঙ্ক ছড়াচ্ছে হিংসার ছবি, সোশ্যাল সাইটে হিংসাত্মক ভিডিও বন্ধের উদ্যোগ]

তবে এর জন্য এনসিডিএল নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে আপনাকে। তাহলে মাত্র দু’দিনের মধ্যেই প্যান কার্ড পৌঁছে যাবে আপনার হাতে। এর জন্য www.tin-nsdl.com নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে ফর্ম ৪৯-এ বা ৪৯-এএ পূরণ করে প্যান কার্ডের জন্য আবেদন করা যাবে। অনলাইনের পাশাপাশি প্যান কার্ড সেন্টার থেকেও এর জন্য প্রয়োজনীয় ফর্ম পাওয়া যাবে। এছাড়া এনসিডিএল-এর এর ওয়েবসাইট থেকেও ফর্মগুলি ডাউনলোড করা যাবে বিনামূল্যে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং