১২ জ্যৈষ্ঠ  ১৪২৬  সোমবার ২৭ মে ২০১৯ 

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অল্প সময়ের মধ্যে গরম জলকে ঠান্ডা বা বরফে পরিণত করতে হলে কী করবেন? স্বাভাবিকভাবেই উত্তর দেবেন, জল ফ্রিজে রাখলেই চটপট ঠান্ডা হয়ে যাবে। এ আর এমন কী। কিন্তু জানেন কি, ফ্রিজ বা কোনওরকম বিদ্যুতের ব্যবহার না করেও গরম জলকে বরফে পরিণত করা সম্ভব? হ্যাঁ, এমনই অত্যাধুনিক প্রক্রিয়া আবিষ্কার করে ফেলেছেন জুরিখ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। যাকে ‘থার্মোডাইনামিক ম্যাজিক’ বলেই চিহ্নিত করছেন তাঁরা।

[আরও পড়ুন: স্বাস্থ্যচর্চার বাইরে রূপচর্চারও অনবদ্য উপকরণ গ্রিন টি, রইল ব্যবহারের টিপস]

সায়েন্স অ্যাডভান্স ২০১৯-এর জার্নালে এনিয়ে একটি গবেষণা প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে, আপনি যদি ডাইনিং টেবিলে এক কাপ ফুটন্ত গরম জল রেখে দেন, তবে তা কোনও বাহ্যিক শক্তি ছাড়াও ঠান্ডা হয়ে যাবে। তবে হ্যাঁ, টেবিলটির তাপমাত্রা ওই জলের চেয়ে কম হতে হবে। তবেই ঠান্ডা পদার্থে উষ্ণতা স্থানান্তরিত হবে। গবেষকরা একটি ন’গ্রামের কপারের পাত্রে ১০০ ডিগ্রি সেলসিয়াসের জল নিয়ে ঘরের মধ্যে রেখেই তা ঠান্ডা করতে সফল হয়েছেন। এমনকী ঘরের তাপমাত্রার চেয়েও ঠান্ডা হয়ে যায় সেই জল। তাও আবার ফ্রিজ বা শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যবহার ছাড়াই। কীভাবে? এর জন্য একটি পেল্টিয়ার এলিমেন্ট ব্যবহার করেছেন বিজ্ঞানীরা। যা সাধারণত হোটেলে মিনিবার ঠান্ডা রাখতে ব্যবহার করা হয়। এই এলিমেন্টটি বিদ্যুৎ কাজে লাগিয়ে নিজেই কারেন্ট উৎপাদন করে যা তাপমাত্রার তারতম্যের কাজে ব্যবহার করা সম্ভব। অর্থাৎ এই উপাদানই ঠান্ডা থেকে গরম বা গরম থেকে ঠান্ডায় পরিণত করতে পারবে জলকে। 

এতকাল এই থার্মাল এসিলেটিং সার্কিটটি অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসে ব্যবহৃত হত। তবে গবেষকরা প্রমাণ করে দিয়েছেন, বিদ্যুৎ সরবরাহ ছাড়াও অনায়াসে এটি কাজ করে। গবেষকরা জানাচ্ছেন, যদি উন্নতমানের সঠিক পেল্টিয়ার এলিমেন্ট পাওয়া যায়, তাহলে মাইনাস ৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত জলকে বরফে পরিণত করা সম্ভব। সুতরাং এবার যত ইচ্ছা গরম জলকে ঠান্ডা বা উলটো করা যাবে বিদ্যুৎ ছাড়াই।

[আরও পড়ুন: জানেন, কীভাবে পুরনো মোবাইল থেকে নতুন স্মার্টফোনে ডেটা ট্রান্সফার করবেন?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং