BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

শীতে ঘুরে আসতে পারেন এই জায়গাগুলি থেকে

Published by: Bishakha Pal |    Posted: November 7, 2018 9:02 pm|    Updated: November 7, 2018 9:02 pm

Best places in India to visit in winter

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীত এল বলে। আর শীত এলেই চলে আসে বড়দিন। সেই সময় ছুটি কাটাতে অনেকেই বাইরে যেতে চায়। এখন থেকে পরিকল্পনা না করলে অনেক সমস্যা। ট্রেনের টিকিট থেকে শুরু করে হোটেলের ঘর, অনেক কিছুই পাওয়া যায় না। তাই এখন থেকেই ঠিক করে নিন কোথায় যাবেন।

১) জয়পুর-যোধপুর-জয়সলমীর

গরমকালে রাজস্থান যাওয়া খুব কষ্টের। সেই তুলনায় শীতকাল অনেক ভাল। তাছাড়া জয়পুর, যোধপুর, বিকানের, উদয়পুর, প্রতিটি জায়গাতেই রয়েছে কেল্লা। আর এই কেল্লাগুলি ঘুরতে প্রচুর সময় লাগে। শীতকাল তাই ঘোরার জন্য শ্রেয়। কেল্লা ছাড়াও রাজস্থানে করা যাবে ডেডার্ট সাফারি। ঘোরা যেতে পারে হ্রদগুলিতেও।

২) মানালি-কুলু-কাসোল-রোটাং-সোলাং

শীতকালে যদি উত্তর ভারতের কোথাও ঘুরতে যেতে ইচ্ছা করে তবে প্রথমেই মানালির নাম উঠে আসবে। কারণ এই জায়গা যেমন অ্যাডভেঞ্চার স্পোর্টের জন্য বিখ্যাত, তেমনই এখানে করা যায় হানিমুন। রোটাংয়ে এমনিতেই সারা বছর বরফ থাকে। শীতকালে তা আরও বাড়ে। এছাড়া স্নো-ফলস উপভোগ করতে হলে অবশ্যই যান মানালি বা রোটাং।

‘স্ট্যাচু অফ ইউনিটি’ দেখতে যেতে চান? জানেন কত খরচ? ]

৩) উত্তর গোয়া-পানাজি-দক্ষিণ গোয়া

গোয়ার যাওয়া জন্য অবশ্য কোনও সময় দরকার পড়ে না। বছরের যে কোনও সময়ই গোয়ায় যাওয়া যায়। কিন্তু ডিসেম্বর মাসে এখানে অনেক রকম অনুষ্ঠান ও উৎসব হয়। আর পার্টি অ্যানিমেলদের জন্য তো এই সময় গোয়া স্বর্গরাজ্য।

৪) শিলং-ইম্ফল-কাজিরাঙ্গা

যদি আপনার জলপ্রপাত, জাতীয় উদ্যান, হ্রদ, গুহা এসব পছন্দ হয় তবে উত্তর-পূর্ব ভারতের চেয়ে ভাল জায়গা হয় না। এইসবই আপনি পাবেন শিলং-ইম্ফল-কাজিরাঙ্গা জাতীয় উদ্যান ঘুরতে গেলে। শীতেই বেশি মানুষ এই জায়গায় ঘুরতে যায়। কারণ জাতীয় উদ্যান এই সময়ই পশুরা রোদ পোহাতে বের হয়। তখনই দেখা মেলে তাদের।

৫) চেন্নাই-পণ্ডিচেরি-মহাবলীপুরম

যদি শীত আপনার ভাল না লাগে তবে এই সময় পাড়ি জমাতে পারেন দক্ষিণ ভারতে। চেন্নাই এর জন্য আদর্শ জায়গা। সমুদ্রও এখানে কাছে পাবেন। একা সময় কাটাতে চাইলে যেতে পারেন পণ্ডিচেরি। মহাবলীপুরমে পাবেন স্থাপত্যের নিদর্শন। মন্দির ও গুহার গায়ে আঁকা কারুকার্য আপনাকে অবাক করবে।

north goa

৬) নৈনিতাল-মুসৌরি-করবেট জাতীয় উদ্যান

প্রবল স্রোতের মধ্যে ব়্যাফটিং করতে চান? তাহলে বেছে নিন এই জায়গাগুলি। শীত এখানে খুব উপভোগ্য। তার উপর নৈনিতাল ও মুসৌরিতে শীতকালে বরফ পড়ে। তাই স্নো-ফলস আর অ্যাডভেঞ্চার একসঙ্গে পেতে হলে আজই টিকিট কাটুন।

৭) আহমেদাবাদ-কচ্ছ-গির

কচ্ছে শীতকালে রণ উৎসব হয়। এটি দেখার জন্য বছরের এই সময়টা ওখানে যেতেই পারেন। আর যদি গুজরাটে যান, তাহলে গির অরণ্যটাই বা ঘুরে আসবেন না কেন। এখানকার সিংহ তো বিশ্ববিখ্যাত। শীতকালে ঘুরতেও ক্লান্তি হবে না। তাই বনের রাজাকে একবার দেখে আসতেই পারেন।

উৎসবের মরশুমে ১৬ দিনেই সুপারহিট ‘ভোরের আলো’ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement