৩০ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

দেবব্রত মণ্ডল, দক্ষিণ ২৪ পরগনা: শীত পড়তেই ঘুরতে যাওয়া হুজুগে মজেছে বাঙালি। বাড়ির কাছে চিড়িয়াখানা, নিক্কোপার্ক তো অনেক হল। এখন সপ্তাহশেষে ছুটি কাটাতে পরিচিত গণ্ডির একটু বাইরে বেরোতে চাইছে কলকাতার মানুষ। পছন্দের জায়গার মধ্যে অনেকের তালিকাতে রয়েছে ঘরের কাছে সুন্দরবন, ফ্রেজারগঞ্জ বা হেনরি আইল্যান্ডের মতো জায়গা। কিন্তু এবার যদি একটু অন্যরকম জায়গায় ঘুরতে যাওয়া যায়? যাতায়াতে সময়টা একই লাগবে। কিন্তু জায়গাটা হবে নিরিবিলি। ভিড় থেকে অনেক দূরে।

ঝড়খালি

সুন্দরবনে যাঁরা ঘুরতে যেতে চান, তাঁরা অনায়াসে যেতে পারেন ঝড়খালি। এখানে রয়েছে ম্যানগ্রোভের অরণ্য। এছাড়া নৌকাতেও আশপাশ ঘুরে দেখতে পারেন। সেই ব্যবস্থাও রয়েছে। তবে এখানকার আকর্ষণীয় জায়গা হল টাইগার রেসকিউ সেন্টার। এখন এখানে দু’টি বাঘ রয়েছে। তাদের দেখার জন্য ভিড় জমাচ্ছে পর্যটকরা।

কীভাবে যাবেন: কলকাতা থেকে এই জায়গার দূরত্ব প্রায় ১০০ কিলোমিটার। সরাসরি গাড়ি করে বাসন্তী হাইরোড দিয়ে চলে যেতে পারেন ঝড়খালি। নাহলে শিয়ালদহ স্টেশন থেকে ট্রেনে করে ক্যানিং স্টেশন। সেখানে নেমে অটো বা বাসে করে ঝড়খালি পৌঁছনো যেতে পারে।

কোথায় থাকবেন: একই দিনে গিয়ে ফিরে আসতে পারেন ঝড়খালি থেকে। যদি ওখানে রাতে গিয়ে থাকতে চান, তার বন্দোবস্তও রয়েছে। রয়েছে হোটেল ও হোম স্টে। এছাড়া রয়েছে সরকারি বাংলো। নাম ঝড়বাংলো। সেটিতে থাকতে চাইলে আলিপুর থেকে বুক করে নিন।

নতুন অতিথিতে সাজছে বেঙ্গল সাফারি পার্ক ]

কৈখালি

সুন্দরবন যেতে চাইলে এই জায়গাটিও তালিকায় রাখতে পারেন। সুন্দরবনের কুলতলি দ্বীপের শেষপ্রান্তে অবস্থিত কৈখালি। ঝড়খালি থেকে নৌকাতেও যাওয়া যায় এই জায়গায়। এখানে ভারত সেবাশ্রম সংঘের একটি মঠ রয়েছে। সেটি দেখে আসতে পারেন। এছাড়া বোটে করে ঘুরে আসতে পারেন বনিক্যাম্প ও কলস দীপ।

কীভাবে যাবেন: কলকাতা থেকে সরাসরি যেতে পারেন জয়নগর। সেখানে নেমে অটো করে চলে যেতে পারেন কৈখালি। এছাড়া গাড়ি নিয়ে বারুইপুর, জয়নগর হয়ে কুলতলি যেতে পারেন।

কোথায় থাকবেন: এখানে ভারত সেবাশ্রম সংঘের একটি থাকার জায়গা রয়েছে। জয়নগর থেকে সেটি বুক করতে হয়।

কুম্ভমেলায় তাঁবুতেই মিলবে পাঁচতারা হোটেলের সুবিধা, কীভাবে জানেন? ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং