৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অবাক কাণ্ড! মাত্র ৪ মিনিটে দেড়শো দেশের রাজধানী-পতাকা চেনাল পাঁচ বছরের খুদে

Published by: Paramita Paul |    Posted: January 7, 2021 3:23 pm|    Updated: January 7, 2021 3:27 pm

5 years old who identified flags, capitals & names of 150 nations in 4 mins | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শতাধিক দেশের নাম সঙ্গে রাজধানী ও পতাকা চিনে নেওয়া মোটেই সহজ কাজ নয়।  ঠোঁটস্থ থাকলেই শতাধিক দেশ ও তার রাজধানীর নাম কয়েক মিনিটের মধ্যে বলে ফেলা যায়। সঙ্গে চিনিয়ে দেওয়া যায় পতাকাও। কিন্তু এই পুরো বিষয়টা আতস্থ করতে আপনার কত সময় লাগবে? আরও ভাল করে বললে, ১৫০ দেশের নাম, রাজধানী ও পতাকা চিনিয়ে দিতে আপনি কতটা সময় নেবেন?

শুনেই ভিড়মি খাচ্ছেন তো। অথচ এক খুদে এই কাণ্ডটাই করে দেখিয়েছে মাত্র ৪ মিনিট ১৭ সেকেন্ডে। আর এই অনন্য কীর্তির জন্য ইতিমধ্যে বিশ্ব রেকর্ডও গড়ে ফেলেছে সে। 

[আরও পড়ুন : শেষকৃত্যের জন্য প্রয়োজন অর্থের, টাকা তুলতে দেহ নিয়ে ব্যাংকে গেলেন নিহতের প্রতিবেশীরা]

বিভিন্ন দেশ সম্পর্কে জানার আগ্রহ অনেকেরই। কিন্তু ১৫০ দেশের নাম-রাজধানী মনে রাখতে রীতিমতো অধ্যবসায় প্রয়োজন। এই কাজটা মাত্র সাত সপ্তাহে করে দেখাল উজ্জয়িনীর বাসিন্দা প্রেসা খেমানি। ৪ মিনিট ১৭ সেকেন্ডের মধ্যে দেড়শোটি দেশ ও তাদের রাজধানীর নাম এবং পতাকা চিনিয়ে দিয়েছে সে। এই বিষ্ময়কর প্রতিভার জন্য ওয়ার্ল্ড রেকর্ড ইন্ডিয়া বুক পুরস্কারও জিতে নিল সে।

পাঁচ বছরের প্রেসার এই প্রতিভা সম্পর্কে তাঁর বাবা ভারত জানিয়েছেন, “বিভিন্ন দেশ ও তাঁদের পতাকা নিয়ে আমার মেয়ের ভীষণ আগ্রহ। আমাকে এ নিয়ে বিভিন্ন প্রশ্ন করতে থাকে। আমি নাম বলার পর চটজলদি সেগুলো মনে গেঁথে নিত।” প্রেসার মা জানিয়েছে সঙ্গীতা জানিয়েছেন,”মেয়ে একেবারে আমার ধাত পেয়েছে। আমারও ভূগোল নিয়ে ব্যাপক আগ্রহ ছিল। মেয়ের মধ্যে সে বিষয়টা এসেছে। আমি ওঁকে এ নিয়ে সবসময় উৎসাহ দিতে থাকি।”

[আরও পড়ুন : ফেসবুকের ফ্রেন্ড রিকোয়েস্টে সাড়া দেননি প্রাক্তন বস, মেজাজ হারিয়ে এ কী করলেন যুবক!]

কিন্তু কীভাবে এত দেশের নাম সহজেই মনে রইল প্রেসার? এ সম্পর্কে তাঁর বাবা-মা জানিয়েছেন, লরডাউনের মাঝে আমাদের এক বন্ধু ওঁকে একটা বই উপহার দিয়েছিল। সেখানে বিভিন্ন দেশের কথা ছিল। প্রতি সপ্তাহে একটা করে মহাদেশ বেছে নিত প্রেসা। এক সপ্তাহ ধরে সেখানকার সমস্ত দেশ, তাঁদের রাজধানী ও পতাকা চিনে নিত। সেগুলি প্রতিদিন অভ্যেস করত। আর এই রেকর্ডের মালিক প্রেসা কী জানাচ্ছে? তার কথায় “এবার খুব তাড়াতাড়ি দেশগুলির মুদ্রা, ভাষা ও নেতাদের নাম আত্মস্থ করতে চাই।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে