BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

পিপিই কিট পরেই গরবার নাচ! ভাইরাল ফ্যাশন ডিজাইনের পড়ুয়াদের এই ভিডিও

Published by: Biswadip Dey |    Posted: October 16, 2020 12:16 pm|    Updated: October 16, 2020 12:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার থেকে শুরু হচ্ছে নবরাত্রি (Navratri)। চলবে টানা ন’দিন। এবছর নবরাত্রির সময় কোনও অনুষ্ঠান বা জমায়েতের অনুমতি দেয়নি গুজরাট (Gujrat) সরকার। ফলে এবার আর উৎসব উদযাপনের অপরিহার্য অঙ্গ হিসেবে গরবার (Garba) নাচ দেখা যাবে না সেভাবে। কিন্তু এরই মধ্যে করোনাকে চ্যালেঞ্জ জানিয়ে অভিনব এক গরবা নাচ দেখাল ফ্যাশন ডিজাইনিংয়ের একদল পড়ুয়া। তাদের পরনে পিপিই কিট। কিন্তু চেনা পিপিই কিট নয়। গরবার জন্য সেই পিপিই-কেই বানিয়ে তোলা হয়েছে নাচের কস্টিউম হিসেবে! এমনিতে মাথা থেকে পায়ের পাতা পর্যন্ত সাদা রঙের বিন্যাস, যেমনটা থাকে। কিন্তু এর সঙ্গে লাগানো রয়েছে রং-বেরঙের দুপাট্টা।

এই বিশেষ ধরনের গরবা নাচের উপযোগী পিপিই কিট তৈরি করেছে সুরাটের ফ্যাশন ডিজাইনিংয়ের পড়ুয়ারা। বৃহস্পতিবার তাদের সেই পোশাক পরেই গরবা নাচে অংশ নিতে দেখা যায়। করোনা আবহেও যাতে সম্পূর্ণ নিরাপদে সংক্রমণের ঝুঁকি থেকে দূরে সরে থেকেই গরবা নাচ সম্ভব হয়, সেই উদ্দেশ্যেই এমন পোশাক বানিয়েছে তারা।

[আরও পড়ুন: মাত্র ১২ বছর বয়সে ‘‌এরোস্পেস ইঞ্জিনিয়ারিং’‌ পড়ার সুযোগ পেয়ে নজির গড়ল মার্কিন বালক]

করোনা সংক্রমণের মাঝেই কেরলে আয়োজিত হয়েছিল ‘‌ওনাম’। তারপরই দক্ষিণের ওই রাজ্যে লাফিয়ে বাড়তে থাকে সংক্রমণের গ্রাফ। এই পরিস্থিতিতে এবার উৎসব আয়োজনের ঝুঁকি নেয়নি গুজরাট সরকার। করোনা আবহে চলতি বছরের জন্য বাতিল করা হয়েছে গরবা‌। এছাড়া পুজো হলেও মানতে হবে একাধিক বিধিনিষেধ। গত সপ্তাহে নির্দেশিকা জারি করে একথা জানিয়েছে বিজয় রুপাণি সরকার। জানিয়ে দেওয়া হয়েছে, এবছর ছোট-বড়-মাঝারি কোনও গরবার অনুষ্ঠানই আয়োজন করা যাবে না। নবরাত্রি উদযাপনের সময় সর্বজনীন স্থানে প্রতিমা স্থাপন করা গেলেও, সেই প্রতিমা স্পর্শ বা প্রসাদ বিতরণ করা যাবে না। উৎসবের মরশুমে সমস্ত উৎসব পালন করতে হবে মূলত বাড়িতেই।

[আরও পড়ুন: ভূত না ম্যাজিক?‌ দিনেদুপুরে রাস্তায় চালকহীন গাড়ি দেখে তাজ্জব নেটিজেনরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement