১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে একসময় চালু ছিল দশ হাজার টাকার নোটও! জানেন কেমন দেখতে ছিল?

Published by: Abhisek Rakshit |    Posted: August 17, 2020 3:28 pm|    Updated: August 17, 2020 3:28 pm

Do you know that the Rs 10000 note used to run in this year in India earlier

‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ২০০০। বর্তমানে দেশে চালু রয়েছে এই টাকার নোট। কিন্তু জানেন কী একসময় ভারতেই চালু ছিল ১০ হাজার টাকার নোট। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও গোটা ভারতেই (India) এক সময় চালু ছিল এই নোট। এমনকী একবার বাতিল হওয়ার পর আবারও তা চালু করা হয়েছিল।

[আরও পড়ুন: মুগ ডালের উপর ভারতের মানচিত্র এঁকে রেকর্ড বুকে নাম তুললেন উত্তরপাড়ার তরুণী]

আসলে ১৯৩৮ সাল, ভারতে তখন ইংরেজ শাসন। দেশ পরাধীন। ওই বছরই প্রথম কাগজের নোট ছাপানো শুরু করে রিজার্ভ ব্যাংক। প্রথম ছাপা শুরু হয় ৫ টাকার নোট। পরবর্তীতে সেই বছরেই নতুন ১০ টাকা, ১০০ টাকা, ১০০০ টাকা এবং ১০ হাজার টাকার নোটও ছাপানো শুরু করে রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India)। যদিও ১৯৪৬ সালে আচমকাই বাতিল করে দেওয়া হয় ১০০০ এবং ১০ হাজার টাকার নোটটি। এরপর ১৯৪৭ সালে দেশ স্বাধীন নয়। পরে ফের ১৯৫৪ সালে নতুন করে ১০০০ টাকা এবং ১০ হাজার টাকার নোট বাজারে নিয়ে আসা হয়। এরপর বাজারে আসে ৫০০০ টাকার নোটও। শেষপর্যন্ত অবশ্য ১৯৭৮ সালে এই পাঁচ হাজার এবং দশ হাজার টাকার নোট পুরোপুরি বাতিল হয়ে যায়।

 দেখুন কেমন দেখতে ছিল সেই নোটটি: 

10-Thousand-note

[আরও পড়ুন: করোনা রোগী স্বামীকে রোজ হাসপাতালে মদ পৌঁছে দিতেন! মহিলার কাণ্ডে হতবাক পুলিশ]

সম্প্রতি প্রথম মোদি সরকারের আমলে ফের একবার নোট বাতিলের (Note Ban) সাক্ষী থেকেছিল গোটা দেশ। বাতিল হয়েছিল পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট। তাও রাতারাতি। ৮ নভেম্বর ২০১৬ সালে রাত আটটা নাগাদ জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) নোটবাতিলের কথা ঘোষণা করেন। যদিও কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে বিভিন্ন মহল কেন্দ্রের সমালোচনায় মুখর হয়েছে। এছাড়া ওই সময় গোটা দেশে ভুগতে হয়েছে অনেককেই। এমনকী বাজারে ছড়িয়ে থাকা কালো টাকার অধিকাংশটাই ফেরতও চলে এসেছিল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে