BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

শারীরিক সক্ষমতা বাড়াতে উদ্যোগ! স্টেশনে ওঠ-বোস করলেই বিনামূল্যে মিলছে টিকিট

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 22, 2020 3:15 pm|    Updated: February 22, 2020 3:17 pm

Doing Sit-Up In Front of Station Machine People Will get Free ticket

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকালেও দিল্লির আনন্দ বিহার স্টেশনে ব্যস্ততা ছিল অন্যান্য দিনের মতোই।অফিস যাওয়ার ব্যস্ততার মধ্যেও স্টেশনে ঢোকার মুখে বসানো একটি যন্ত্রের দিকে অবাক দৃষ্টিতে তাকাচ্ছিলেন যাত্রীরা। এই যন্ত্রের সামনে নাকি ওঠ-বোস করতে হবে যাত্রীদের! তাহলেই মিলবে স্টেশনে ঢোকার টিকিট। না, কোনও শাস্তি নয়। জনসাধারণের মধ্যে শারীরিক সুস্থতা নিয়ে সচেতনতা বাড়াতেই এমন অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। স্টেশনে বসানো হয়েছে একটি যন্ত্র। যার সামনে বার কুড়ি ওঠ-বোস করলেই মিলবে দশ টাকা মূল্যের একটি প্ল্যাটফর্ম টিকিট। 

রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানান, ‘ফিট ইন্ডিয়া‘ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নয়া ভাবনার প্রণয়ন করেন। স্টেশনের যাত্রীদের ‘ফিটনেস ফ্রিক’ করতেই এই উদ্যোগ নেয় রেলমন্ত্রক। তবে এত স্টেশন থাকতে দিল্লির আনন্দ বিহার স্টেশনেই এই উদ্যোগ কেন? রেলমন্ত্রী বলেন, অন্যান্য স্টেশনগুলির তুলনায় কিছুটা ফাঁকা থাকে দিল্লির আনন্দ বিহার স্টেশন। তাই পরীক্ষামূলক প্রচার করতে এই স্টেশনকেই বেছে নেওয়া হয়। এতে রেলের আর্থিক ক্ষতি হওয়ার আশঙ্কা কম। শুক্রবার আনন্দ বিহার স্টেশনের একটি ভিডিও শেয়ার করে রেলমন্ত্রী টুইট করেন ও ক্যাপশন হিসেবে লেখেন “ফিটনেসের সঙ্গে সঞ্চয়ও”। রেলমন্ত্রী দাবি করেন, আনন্দ বিহার স্টেশনের এই উদ্যোগে মানুষ সাড়া দিলে তা অন্যান্য শহরগুলিতেও তা চালু করা হবে।

[আরও পড়ুন:ইউহানে আটক ভারতীয়দের উদ্ধারে বাধা দিচ্ছে চিন, বিস্ফোরক অভিযোগ নয়াদিল্লির]

ঘোড় দৌড়ের এই জীবনে সর্বদাই ব্যস্ত মানুষ। জীবনের ব্যস্ততার সঙ্গে তাল মিলিয়ে বদলেছে খাদ্যাভ্যাসও। ফলে শরীরে বাসা বাঁধতে শুরু করেছে নানা অচেনা রোগ। একটু শারীরচর্চাই হয়তো মেটাতে পারে সেই সমস্যা। তাই এই উদ্যোগকে মানুষের অভ্যাসে পরিণত করাতে চায় রেলমন্ত্রক। এক রেল আধিকারিক জানান, বেশ কয়েকমাস আগে মস্কোতে এই ধরণের উদ্যোগ নেওয়া হয়। যারা শরীরচর্চা করতেন তাদের বিনামূল্যে দেওয়া হত সাবওয়ের টিকিট। প্রধানমন্ত্রীর ফিট ইন্ডিয়া মুভমেন্টকে কার্যকর করতে রেলমন্ত্রকের এই উদ্যোগকে সাধুবাদ জানান ক্রীড়ামন্ত্রী করণ রিজিজু।

[আরও পড়ুন:রাজনৈতিক প্রতিহিংসা! দিল্লির স্কুল পরিদর্শনে মেলানিয়া ট্রাম্প, অথচ আমন্ত্রিত নন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement