BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অরুণাচলের জঙ্গল থেকে উদ্ধার বিরল প্রজাতির কচ্ছপ

Published by: Soumya Mukherjee |    Posted: July 1, 2019 5:32 pm|    Updated: July 1, 2019 5:32 pm

A Rare Species of Tortoise found in Arunachal, which Never Seen In India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশে জঙ্গল থেকে উদ্ধার হল একটি বিরল প্রজাতির কচ্ছপ। ইমপ্রেসড টরটয়েজ শ্রেণিভুক্ত একটি পুরষ ও একটি স্ত্রী কচ্ছপ। এই প্রজাতির কচ্ছপের বৈজ্ঞানিক নাম হল মানোরিয়া ইমপ্রেসা। এতদিন পর্যন্ত দক্ষিণ-পূর্ব এশিয়াতে এর দেখা পাওয়া গেলেও ভারতে ছিল না। কিন্তু, গত সপ্তাহে এই কচ্ছপ দম্পতিকে অরুণাচলের একটি প্রত্যন্ত জঙ্গল থেকে সংগ্রহ করেন বনদপ্তরের একজন রেঞ্জার বান্টি তাও।

[আরও পড়ুন-বাইকের পিছনে তীব্র গতিতে ধাওয়া করেছে বাঘ, দেখুন হাড়হিম করা ভিডিও]

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত সপ্তাহে বিরল ও বিপন্ন প্রজাতির ওই কচ্ছপ দুটিকে ইয়াজালি এলাকার গভীর জঙ্গল থেকে উদ্ধার করেন এক রেঞ্জার। তারপর তাদের ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে দেন। ছবিটি ভাইরাল হতেই হইচই পড়ে যায় প্রাণীবিদদের মধ্যে। তাঁরা জানান, বিষয়টি খুবই অদ্ভুত। কারণ, এই প্রজাতির কচ্ছপ মূলত দেখা যায় অরুণাচলের ওই জঙ্গল থেকে ১৭০০ কিলোমিটার দূরে অবস্থিত পশ্চিম মায়ানমারে। এর আগে ভারতে কোনও দিন এদের দেখা যায়নি।

এপ্রসঙ্গে ওই রেঞ্জার বান্টি তাও বলেন, “দুটি কিশোর কচ্ছপগুলি নিয়ে বাড়ি যাচ্ছিল। বিষয়টি দেখতে পেয়ে কচ্ছপগুলিকে বাজেয়াপ্ত করি। কিন্তু, জীবনে আগে কোনওদিন এই ধরনের কচ্ছপ দেখিনি। তাই ভাবি এটা নিশ্চয় বিরল প্রজাতির হবে। কিছু হোয়াটসঅ্যাপ গ্রুপে কচ্ছপগুলির ছবি দিয়ে এদের পরিচয় জানতে চাই। আর তারপরই জানতে পারি এটা বিরল ও বিপন্ন প্রজাতির কচ্ছপ। আগে কোনওদিন ভারতে দেখা যায়নি।”

[আরও পড়ুন- OMG! জলের বদলে নলকূপ থেকে বেরোচ্ছে আগুন]

হোয়াটসঅ্যাপ গ্রুপে ছবি দেখে প্রথম এই কচ্ছপদের শনাক্ত করেন গুয়াহাটির হারপেটোলজিস্ট জয়াদিত্য পুরকায়স্থ। এবিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “এটাই সোশ্যাল মিডিয়ার সুফল। এর ফলে খুব সহজেই অজানা তথ্য জানা যায় বা অন্যকে জানানো যায়। জনৈক মিস্টার ভট্ট আমাকে কচ্ছপগুলির ছবি পাঠিয়েছিলেন। ওদের শনাক্ত করার পরে নিশ্চিত হওয়ার জন্য টার্টল সারভাইভাল অ্যালায়েন্স এবং ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার সংস্থার কাছে ছবিগুলি পাঠাই।”

কচ্ছপ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মূলত পশ্চিম মায়ানমারে এই কচ্ছপ বেশি দেখা যায়। তবে দক্ষিণ-পূর্ব এশিয়ার কাম্বোডিয়া, চিন, লাওস, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনামের পার্বত্য অঞ্চলের জঙ্গলেও দেখতে পাওয়া যায়। সাধারণত এদের সাইজ ৩১ থেকে ৩৩ সেন্টিমিটারের মধ্যে হয়। অরুণাচলের জঙ্গলে এদের সন্ধান পাওয়ার পরেই বিশ্বের কচ্ছপ সমৃদ্ধ দেশের মধ্যে তৃতীয় স্থানে উঠে এল ভারত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে