১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

OMG! নিলামে ১ কোটি টাকায় বিক্রি হল বিশ্বের ‘সবচেয়ে পুরনো হুইস্কি’র বোতল!

Published by: Abhisek Rakshit |    Posted: July 18, 2021 4:13 pm|    Updated: July 18, 2021 4:13 pm

Ingledew Whiskey aka 'World's Oldest Whiskey' went under the hammer for close to Rs. 1 crore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মদ যত পুরনো হবে, সেটির মান তত ভাল হবে। বহুদিন ধরেই একথা প্রচলিত রয়েছে সুরাপ্রেমীদের মধ্যে। অনেকেই তাই বহু পুরনো মদ নিজেদের সংগ্রহে রাখতে চান। সম্প্রতি সামনে এসেছে সেরকমই এক মদের বোতলের খবর। যেখানে বোতলটিই ১৫০ বছরের পুরনো। আর সেটির ভিতরে থাকা হুইস্কির বয়স আরও পুরনো। আর জানেন কী অনলাইন নিলামে পৃথিবীর সবচেয়ে পুরনো হুইস্কি হিসেবে পরিচিত এই Ingledew Whiskey-র দাম কত উঠেছে? ১ লক্ষ ৩৭ হাজার মার্কিন ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি টাকা।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, স্কিনার অকশনারসের জুন রেয়ার স্পিরিট নামক অনলাইন নিলামে এই Ingledew Whiskey নিলামে তোলা হয়। কিন্তু যে দাম উঠে ধার্য করা হয়েছিল, তার থেকে চারগুণ দাম বেশি ওঠে। আর তার ফলেই দাম চলে যায় কোটি টাকার কাছাকাছি। অর্থাৎ একটুখানি গ্লাসে ঢালা মানেই লক্ষ টাকার মদ খেয়ে ফেলা। জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইতিমধ্যে এই মদের বোতলটি নিয়ে পরীক্ষানিরীক্ষা করে জানতে পেরেছেন, মেরিল্যান্ডের রিডগলি পরিবারের থেকে এই বোতলটি কিনেছিলেন বিখ্যাত মার্কিন উদ্যোগপতি জেপি মরগ্যান। সেই সঙ্গে আরও দামি হুইস্কি এবং সুরাও কিনেছিলেন তিনি। পরবর্তীতে উত্তরাধিকার সূত্রে এই মদের সংগ্রহ পেয়েছিলেন জেপি মরগ্যানের পুত্র জ্যাক মরগ্যান। যা তিনি আবার বিখ্যাত মার্কিন রাজনীতিবিদ এবং সেনেটরদের উপহারস্বরূপ দানও করেছিলেন। এমনকী প্রাপকদের মধ্যে ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট এবং হ্যারি ট্রুম্যানকেও দিয়েছিলেন বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: Uttar Pradesh: ২০ বছর লিভ-ইনে থাকার পর ছেলের সামনেই বিয়ে সারলেন দম্পতি]

গবেষকরা জানতে পেরেছেন বোতলটির বয়স ১৫০ বছর। আর সেটির ভিতরের পানীয়টি ২৫০ বছরের পুরনো। অর্থাৎ ১৭৬৩ সাল থেকে ১৮০৩ সালের মধ্যে সেটিকে পরিশুদ্ধ করা হয়েছিল। আর সেটি বোতলে ভরা হয়েছিল ১৮৬৫ সাল নাগাদ। এরপরই মদের বোতলটি কোনওভাবে রেক্স উলব্রাইট নামক এক ব্যক্তি খুঁজে পান। এতদিন তাঁর এক আত্মীয়ের সংগ্রহেই রাখা ছিল এই হুইস্কির বোতলটি। তারপরই সেটি জনসমক্ষে আনা হয়। আর এবার অনলাইনে সেই বোতলটিরই দাম উঠল প্রায় এক কোটি টাকা। যদিও এর ভিতরের সুরা পান করার মতো অবস্থায় রয়েছে কি না, তা জানা যায়নি।

[আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাই বানিয়ে Guinness World Records এই রেস্তরাঁর, জানেন দাম কত?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে