১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাই বানিয়ে Guinness World Records এই রেস্তরাঁর, জানেন দাম কত?

Published by: Abhisek Rakshit |    Posted: July 17, 2021 10:16 pm|    Updated: July 18, 2021 10:26 am

New York's Chef makes World's most expensive French Fries | SangbadPratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুচমুচে খাবার যাদের পছন্দ, গরমাগরম ফ্রেঞ্চ ফ্রাই জিভে ঠেকলে আর কী চাই? রোজ না হোক, মাঝেমধ্যে বিশেষ বিশেষ সময় এই ফাস্ট ফুডটির স্বাদ বেশ উপভোগ করেন তো আপনিও? কিন্তু রোজ একই স্বাদে একঘেয়েমি লাগতেই পারে। আর এই একঘেয়েমি দূর করতেই নিউ ইয়র্কের (New York) বিখ্যাত রেস্তরাঁ (Resturant) বানিয়ে ফেলল নতুন ধরনের ফ্রেঞ্চ ফ্রাই (French fry)। স্রেফ আলু নয়, একাধিক উপকরণ দিয়ে তৈরি রোজের চেনা এই পদটি। নাম ‘ক্রিম দে লা ক্রিম পোম ফ্রাইটস’ (Crème de la Crème Pomme Frites)। শুনেই নিশ্চয়ই স্বাদ গ্রহণের পাশাপাশি জানতে ইচ্ছে হচ্ছে দামটাও? তাহলে বলি, এটাই বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাই। দাম ২০০ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৫ হাজার টাকা। এই দাম নিয়ে স্ন্যাকসটি Guinness World Records-এ নাম তুলে ফেলেছে।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Serendipity 3 (@serendipity3nyc)

আমেরিকায় ন্যাশনাল ফ্রেঞ্চ ফ্রাই ডে-তে এই মহার্ঘ্য রেসিপির ভিডিওটি শেয়ার করেছেন শেফ নিজে। সেই পোস্ট থেকে ওই নিউইয়র্কের বিখ্যাত ফ্রেঞ্চ ফ্রাইয়ের উপকরণ জানা যায়। জানেন কী সেসব উপকরণ?

চিপারবেক পোট্যাটো ( Chipperbeck potatoes), ডম পেরিগন শ্যাম্পেন (Dom Perignon Champagne),ফরাসি শ্যাম্পেন, ট্রাফল সল্ট, ট্রাফেল অয়েল, ক্রিটোনেস্রেটিসি পনির, ট্রাফল বাটার. ভিনিগার। শ্যাম্পেনে হালকা ডুবিয়ে রেখে আলুগুলি তিন তিনবার ভাজা হয় ট্রাফল বাটার ও অয়েলে। তারপর বাকি উপকরণগুলি দিয়ে toss করা হয়। তাতেই তৈরি বিশ্বের সবচেয়ে দামি মুচমুচে ফ্রেঞ্চ ফ্রাই।

[আরও পড়ুন: Uttar Pradesh: ২০ বছর লিভ-ইনে থাকার পর ছেলের সামনেই বিয়ে সারলেন দম্পতি]

এই স্ন্যাকসের স্বাদ বাড়াতে যে সস ব্যবহার করা হয়, সেটি কীভাবে তৈরি করা হয়, তাও জেনে নিন।প্রথমে একটি প্যানে প্রচুর পরিমাণে ট্রাফল মাখন গলিয়ে নেওয়া হয়। তারপর তাতে এক চিমটি ময়দা যোগ করে, আস্তে আস্তে সসকে ঘন করার জন্য এক ধরনের ক্রিম মেশানো হয়। তা ক্রমাগত নাড়তে নাড়তে ঘন হলে তৈরি হয় সস।  সবমিলিয়ে, এর সবকটি উপকরণই দামি হওয়ায় সামগ্রিকভাবে এটি মহার্ঘ্য হওয়ার রেকর্ড গড়েছে। 

[আরও পড়ুন: কোপা জিততেই বিড়ির প্যাকেটে মেসির ছবি! নেটদুনিয়ায় হাসির রো]

নিউ ইয়র্কের ম্যানহাটনের এই রেস্তরাঁয় বসে বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাইটি বানিয়েছে ক্রিয়েটিভ শেফ জো ক্যাল্ডেরন এবং কর্পোরেট এক্সিকিউটিভ শেফ ফ্রেড্রিক শো-কিউয়ার্ট। ১৩ জুলাই, আন্তর্জাতিক ফ্রেঞ্চ (Happy National French Fry Day) ফ্রাই ডে-তে সকলকে ভিন্ন স্বাদের ফ্রেঞ্চ ফ্রাইয়ের স্বাদ দিতেই এত সব উপকরণ দিয়ে তাঁরা তৈরি করে ফেলেছেন ‘ক্রিম দে লা ক্রিম পোম ফ্রাইটস’। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement