BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

অবিশ্বাস্য! একসঙ্গে ৯টি সন্তানের জন্ম দিলেন আফ্রিকার তরুণী

Published by: Biswadip Dey |    Posted: May 5, 2021 2:27 pm|    Updated: May 5, 2021 2:27 pm

Mali woman gives birth to 9 babies, government says | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটি বা দু’টি নয়। এমনকী, তিনটিও নয়। একসঙ্গে ৯টি সন্তানের জন্ম দিলেন পশ্চিম আফ্রিকার (West Africa) এক মহিলা! সকলেই বিস্মিত এমন আশ্চর্য ঘটনা দেখে। এই মুহূর্তে তাই গুগল সার্চে ট্রেন্ডিংয়ে উঠে এসেছেন তিনি। সেই সঙ্গে আরও বিস্ময়ের, ওই তরুণী অন্তঃসত্ত্বা হওয়ার পরে ইউএসজি করার সময় দেখা গিয়েছিল তাঁর গর্ভে রয়েছে সাতটি সন্তান (Giving birth)। প্রসবের পরে দেখা গেল সব ক’টি সন্তানের অস্তিত্ব ধরতে ব্যর্থ হয়েছে আল্ট্রা সাউন্ডও!

তবে সাতটি সন্তান গর্ভে ধারণ করার বিষয়টিও রীতিমতো বিস্ময়কর। এবং উদ্বেগেরও। পশ্চিম আফ্রিকার দরিদ্র দেশ মালি’র (Mali) ২৫ বছরের বাসিন্দা হালিমা সিসের পরিবার বুঝে গিয়েছিল এই অবস্থায় ওঁর চিকিৎসা আরও একটু ভাল জায়গায় হওয়া দরকার। তাই আল্ট্রা সাউন্ডের পরে গত ৩০ মার্চ তাঁকে নিয়ে আসা হয় মরক্কোয়। অবশেষে সেখানেই মাতৃত্বের অমোঘ স্বাদ পেলেন তিনি। একসঙ্গে ৫টি মেয়ে ও ৪টি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন তিনি। সদ্য মাতৃত্বের স্বাদ পাওয়া হালিমা তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন চিকিৎসক ও হাসপাতালের অন্যান্য কর্মীদের প্রতিও।

[আরও পড়ুন: প্রতিজ্ঞা করেছিলেন DMK ভোটে জিতলেই কাটবেন জিভ, ফলপ্রকাশের পর কী করলেন মহিলা সমর্থক?]

মালির স্বাস্থ্যমন্ত্রী ফান্টা সিবি সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, মা ও তাঁর সন্তানরা সকলেই এখনও পর্যন্ত সম্পূর্ণ সুস্থ রয়েছে। তবে এখনও কয়েক সপ্তাহ হাসপাতালে পর্যবেক্ষণে রেখে দেওয়া হবে তাদের। তারপর বাড়ি ফিরবার অনুমতি মিলবে। আসলে এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, হালিমার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ রয়েছে চিকিৎসকদের। পাশাপাশি সব ক’টি শিশুর বাঁচার সম্ভাবনা নিয়েও সংশয়ে রয়েছেন তাঁরা। তাই আপাতত সকলকেই গভীর পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

প্রসঙ্গত, একসঙ্গে ৩-৪টি সন্তানের উদাহরণ খুব বিরল নয়। তবে ৯টি সন্তানের কথা খুব বেশি শোনা যায়নি। ১৯৭১ সালে অস্ট্রেলিয়ার এক মহিলা ৯ সন্তানের জন্ম দিলেও পরে সব ক’টিই মারা যায়। পরবর্তী সময়ে ১৯৯৯ সালে মালয়েশিয়ার এক মহিলাও ৯টি সন্তানের জন্ম দিয়েছিলেন। সেক্ষেত্রেও বাঁচানো যায়নি কাউকেই। এবার তাই চিকিৎসকেরা সচেতন। এক্ষেত্রে যাতে তেমন কিছু না ঘটে তা নিশ্চিত করতে চাইছেন তাঁরা।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় গান গেয়ে ভারতের পাশে থাকার বার্তা পাক গায়কদের, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement