৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এক ঘুমেই ২০ বছরের স্মৃতি লোপ! স্কুলে পড়তে যাওয়ার বায়না চাকরিজীবীর

Published by: Sayani Sen |    Posted: July 28, 2021 4:57 pm|    Updated: July 28, 2021 7:17 pm

Man wakes up thinking he's school student after losing twenty years of memories । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুম থেকে উঠে বিকেলকে ভোর ভেবেছেন কখনও? ছোটবেলায় অল্পবিস্তর এমন ভাবনা মনে আসে অনেকেরই। কিন্তু তা বলে ঘুম থেকে উঠে ২০ বছরের স্মৃতি (Memory) ভুলে যাওয়ার কথা শুনেছেন? ভাবছেন এ আবার হয় নাকি? আপনার অকল্পনীয় মনে হতেই পারে। তবে টেক্সাসের বাসিন্দা ড্যানিয়েলের জীবনে ঘটল এমনই ‘অঘটন’।

ঠিক কী হয়েছে তবে এবার খোলসা করা যাক। গত বছরের জুলাইয়ের ঘটনা। ড্যানিয়েল ঘুমোচ্ছিলেন। পাশেই ছিলেন তাঁর স্ত্রী রুথ। ঘুম ভেঙে ওঠার পর থেকেই চিৎকার জুড়ে দেন বছর সাঁইত্রিশের ড্যানিয়েল। কী হয়েছে তা প্রথমে বুঝতেই পারেননি রুথ। ড্যানিয়েল তাঁর স্ত্রীকে চিনতে পারছিলেন না। কোথায় রয়েছেন, তাও বুঝতে পারছিলেন না। দাবি করছিলেন, রুথই নাকি অপহরণ করেছেন তাঁকে। পর মুহূর্তেই আবার চাকুরিজীবী ড্যানিয়েল দাবি করতে থাকেন তিনি স্কুলে যাবেন। আবার দৌড়ে আয়নার সামনে গিয়েও দাঁড়িয়ে পড়েন ড্যানিয়েল। কীভাবে বুড়ো হয়ে গেলেন, কেনই বা মোটা হয়ে গেলেন তিনি, সেই প্রশ্নও করতে থাকেন টেক্সাস (Texas) নিবাসী। একাধিক প্রশ্ন নিয়ে বাবা-মায়ের সঙ্গে দেখা করেন ড্যানিয়েল। তিনি যে নিজের জীবনের ২০টি বছরের কথা কার্যত ভুলে গিয়েছেন, তা বুঝতে পারেন ড্যানিয়েল।

Daniyel

[আরও পড়ুন: বানভাসি মহারাষ্ট্রে ভালবাসার ছবি, জল থইথই রাস্তা দিয়ে বোটে চেপে যাত্রা বর-কনের]

এরপরই চিকিৎসকের পরামর্শ নেন তিনি। ঠিক কী হয়েছে ড্যানিয়েলের? কী বলছেন চিকিৎসকরা? তাঁদের মতে, ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়ায় ভুগছেন ড্যানিয়েল। তাই ঘুমের মধ্যে ২০ বছরের স্মৃতি ধুয়ে মুছে সাফ। কারা এই সমস্যার শিকার হতে পারেন? চিকিৎসকদের মতে, যাঁদের মানসিক চাপ বেশি এবং তুলনামূলক বেশি আবেগতাড়িত, তাঁরাই এহেন সমস্যায় ভোগেন। কর্পোরেট জীবনধারায় অভ্যস্ত ড্যানিয়েলেরও পেশাগত সমস্যার কারণে মানসিক চাপ ছিল যথেষ্টই। তবে চিকিৎসকদের মতে, তাঁর চাপ বেশিই ছিল। নয়তো একসঙ্গে ২০ বছরের স্মৃতি বিলোপ পাওয়ার ঘটনা হয়তো ঘটত না।

[আরও পড়ুন: গর্ভাবস্থায় স্তন ক্যানসারের থাবা, কলকাতা মেডিক্যালে জটিল অস্ত্রোপচারে নয়া জীবন পেলেন তরুণী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×