১৮ চৈত্র  ১৪২৬  বুধবার ১ এপ্রিল ২০২০ 

Advertisement

বিদ্রোহের আগুনেও প্রেমের স্নিগ্ধতা, শাহিনবাগ মিলিয়ে দিল দুই যুগলকে

Published by: Sucheta Sengupta |    Posted: February 9, 2020 5:45 pm|    Updated: February 10, 2020 9:36 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘বিদ্রোহ আর চুমুর দিব্যি/ শুধু তোমাকেই চাই।’ স্লোগান দিতে দিতে বোধহয় এক ফাঁকে এমন কথাই একে অপরের চোখে চোখ রেখে বলে ফেলেছিল। সেই কথাগুলো ছড়িয়ে পড়ে দ্রোহস্থলে ফুটেছিল প্রেমের ফুল। আন্দোলনের মঞ্চে হয়ে উঠেছিল মিলনস্থল। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় শাহিনবাগ যেমন একটা আন্দোলনের জন্ম দিয়েছে, তেমনই লিখেছে প্রেমের কাহিনিও। প্রতিবাদী জিশান-আয়েষা কিংবা জুনেদ-সামা একে অপরের প্রেমে পড়েছে, এক থেকে দুই হয়েছে, আবার দুই হৃদয় মিলে হয়েছে এক। তবু শাহিনবাগের এসব প্রেমকাহিনি প্রচারের আলোয় অনেকটাই ম্লান।

CAA বিরোধী আন্দোলনে প্রায় মাস দেড়েক ধরে দিল্লির শাহিনবাগ হয়ে উঠেছে প্রতিবাদের মূল মঞ্চ। লাগাতার ধরনা, অনশন চলছে। সেখানে দেখা হয়েছিল জিশান আর আয়েষার। যদিও একে অন্যকে আগে থেকেই চিনতেন, তবু এখানে এসে যেন নতুন করে সবটা শুরু হল। উভয়ে উভয়ের আরও কাছাকাছি এসেছেন। হৃদয় বিনিময়ের পর বিয়ের বাঁধনেও বাঁধা পড়েছেন দোঁহে। ৮ তারিখই আল্লার নামে শপথ নিয়ে বিয়ে করেছেন জিশান আর আয়েষা। এও এক শাহিনবাগ!

[আরও পড়ুন: নদীর কাদায় আটকে ব্যক্তি, বাঁচাতে হাত বাড়াল ওরাংওটাং]

জিশান-আয়েষার মতো ডাক্তারির পড়ুয়া জুনেদ আর সামার জীবনও CAA বিরোধিতা থেকে ঘুরে গিয়েছে প্রেমের পথে। বড়দের সঙ্গে তাঁরাও শামিল হয়েছিল প্রতিবাদে। রোজ রোজ সেখানে যেতে যেতেই একে অপরের সঙ্গে আলাপ। ধীরে ধীরে বন্ধুত্ব, প্রেম। একে অপরকে জীবনসঙ্গী হিসেবে গ্রহণ করেছে। দুই তরুণ-তরুণীর এই সম্পর্কে কোনও আপত্তি নেই পরিবারেরও।

শাহিনবাগের আন্দোলন নিয়ে কত জনের কত কটাক্ষ, সমালোচনা। কতশত পোস্টে ছেয়ে গিয়েছে সোশ্য়াল মিডিয়ার পাতা। শাসকদলের নেতা, মন্ত্রীদের এই অভিযোগও শোনা গিয়েছে যে শাহিনবাগ আসলে সন্ত্রাসবাদী, আত্মঘাতী জঙ্গিদের জন্ম দিচ্ছে। কিন্তু আসলে শাহিনবাগের মাটি থেকে ঠিক কী কী সৃষ্টি হয়ে গেল, আন্দোলনের গভীরের সেই খোঁজ হয়ত রাখেনি কেউ।

[আরও পড়ুন: আফজল গুরুর মৃত্যুবার্ষিকীতে অশান্তির সম্ভাবনা, জম্মু-কাশ্মীরে ফের বন্ধ ইন্টারনেট]

Advertisement

Advertisement

Advertisement