২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অভিনব অফার, এই কবিতাটি বলতে পারলেই বিনামূল্য মিলবে পেট্রল-ডিজেল!

Published by: Sulaya Singha |    Posted: February 16, 2021 3:57 pm|    Updated: February 17, 2021 9:16 am

Tamil Nadu: This petrol pump offers free fuel for children reciting Tirukkural couplets

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাগাতার বেড়েই চলেছে জ্বালানির দাম। গত রবিবারই প্রথমবার কলকাতায় ৯০ টাকার গণ্ডি পেরিয়েছে পেট্রলের (Petrol) দাম। বাড়তে থাকা দাম দেখে মাথায় হাত মধ্যবিত্তের। ভাবুন তো, যদি এমন আগুনে সময় কোনওভাবে বিনামূল্যে একটু পেট্রল পাওয়া যায়, কেমন হয়! হাতে চাঁদ পাওয়া বললেও অত্তুক্তি হয় না। ভাবতেই পারেন, এরকম অলীক কল্পনা করে কী লাভ। কিন্তু যদি বলি, সত্যিই এমনটা সম্ভব। পেট্রল পাম্পে গেলেই বিনামূল্যে মিলবে পেট্রল! বিশ্বাস না হলে আবার পড়ুন।

তামিলনাড়ুতে (Tamil Nadu) পেট্রলের দাম ৯১ টাকারও বেশি। ডিজেল ছাড়িয়েছে ৮৫ টাকার গণ্ডি। এমন পরিস্থিতিতেও সেই রাজ্যের কারুর এলাকার একটি পেট্রল পাম্প অভিনব একটি অফার দিচ্ছে। সেখানে গেলেই নিখরচায় পাবেন পেট্রল-ডিজেল। তবে শর্ত একটাই। ক্লাব ওয়ান থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াকে থাকতে হবে আপনার সঙ্গে। আর সেই ছাত্র বা ছাত্রীকে শোনাতে হবে একটি জনপ্রিয় কবিতা। কবি তিরুভাল্লুভারের তিরুক্কুরাল কবিতাটির ১০টি পংক্তি শোনাতে পারলেই কেল্লাফতে। সঙ্গে সঙ্গে গাড়িতে ভরে দেওয়া হবে হাফ লিটার তেল। আর যদি কেউ মনে করে ২০টি পংক্তি শোনাতে পারে, তাহলে ৯১ টাকা বেঁচে যাবে। কারণ গোটা এক লিটার তেল মিলবে বিনামূল্যে।

[আরও পড়ুন: সে কী! গত আট মাস ধরে প্রতি সাত মিনিট অন্তর ঢেকুর তুলছেন এই ব্যক্তি]

বিখ্যাত এই কবিতাটিতে ১,৩৩০টি পংক্তি রয়েছে। তিনটি বইয়ে গোটাটা বিভক্ত। ভালবাসা, সম্মান, সম্পদ, মূল্যবোধের বার্তা দেয় এই কবিতা। কিন্তু এই কবিতাটি শোনালেই কেন বিনামূল্যে পেট্রল, ডিজেল দেওয়া হচ্ছে নগমপল্লি গ্রামের এই পাম্পে? সেখানে টাঙানো একটি বিবৃতি থেকে জানা গিয়েছে, আসলে পেট্রল পাম্পটির তত্ত্বাবধানে থাকা ব্যক্তি চান, স্কুল পড়ুয়ারা স্থানীয় সংস্কৃতির সঙ্গে পরিচিত হোক। আধুনিকতার স্রোতে গা ভাসিয়ে যেন ঐতিহ্যকে তারা ভুলে না যায়। জ্বালানির অফার পেতে যদি অনেক ছাত্রই কবিতাটি মুখস্ত করে, মন্দ কী!

ইতিমধ্যেই পেট্রল পাম্পের এমন উদ্যোগের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনদের প্রশংসা কুড়িয়েছে পাম্পের এই প্রয়াস।

[আরও পড়ুন: পৃথিবীর প্রাচীনতম মদের ভাটি! মিশরে মাটির নিচে মিলল বিয়ার কারখানার সন্ধান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে