১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিরাট সুদৃশ্য ফুলে পচা মাংসের গন্ধ! এক দশক পর ফোটা ফুল দেখতে উপচে পড়ল ভিড়

Published by: Sulaya Singha |    Posted: November 10, 2021 5:03 pm|    Updated: November 10, 2021 5:03 pm

Tickets sold out to see corpse plant which only blooms for 48 hours| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট ফুল থেকে বেরোচ্ছে ঝাঁজাঁল পচা মাংসের গন্ধ! সেই বিকট গন্ধ শুঁকতে অন্তহীন উৎসাহ মানুষের। আশ্চর্য ফুল চাক্ষুষ করতে এবারে হ্যালোইনের দিনে ভিড় উপচে পড়েছিল ক্যালিফোর্নিয়ার (California) সান দিয়েগো বোট্যানিক গার্ডেনে।

ক্যালিফোর্নিয়ার পার্কের এই বিরল ফুলগাছটির নাম ‘কর্পস প্ল্যান্ট’ (Corpse Plant)। বিজ্ঞানসম্মত নাম ‘অ্যামোরফোফালাস টাইটানাম’ (Amorphophallus Titanum)। যাকে দেখলে সত্যজিৎ রায় (Satyajit Roy) রচিত ছোট গল্প “সেপ্টোপাসের খিদে”-এর কথা মনে পড়বে। সেপ্টোপাস ছিল মাংসভুক গাছ। গল্পের কথা আলাদা, কিন্তু বাস্তবের গাছ কি মাংসভুক হতে পারে? এই ফুলে পচা মাংসের গন্ধ আসে কোথা থেকে? উত্তর এখনও জানা নেই, তবে বিরল জাতের ফুলগাছ ‘কর্পস প্ল্যান্ট’ পদে পদে চমকে দেয় উদ্ভিদ বিজ্ঞানীদেরও।

Tickets sold out to see corpse plant which is only blooms for 48 hours

[আরও পড়ুন: একসঙ্গে চার প্রেমিকা এসে হাজির বাড়িতে, পালানোর পথ না পেয়ে বিষ খেলেন যুবক!]

অন্য ফুলের মতো নিয়ম করে ফোটে না এই ফুল। একটি ফুল সম্পূর্ণ রূপে ফুটতে সময় লেগে যায় প্রায় এক দশক। তার উপর ফোটার পর তা প্রস্ফুটিত থাকে মাত্র ৪৮ ঘণ্টা। প্রবল দুর্গন্ধযুক্ত এই ফুল দেখতে জনসাধারণের উৎসাহের এটিও অন্যতম কারণ। ১২ ফুট লম্বা এই ফুল থেকে বেরনো পচা মাংসের গন্ধে আকৃষ্ট হয় ক্যারিয়ন বিটলস, ফ্লেশ ফ্লাইয়ের মতো পতঙ্গরা। তারাই এই ফুলের পরাগসংযোগে সাহায্য করে। সব মিলিয়ে রহস্যময় ‘কর্পস প্ল্যান্ট’ নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। ফলে এক দশক আগের মতোই এবারও সান দিয়েগো বোট্যানিক গার্ডেনের টিকিটের হাহাকার পড়ে গিয়েছিল। হ্যালোইনের আগেভাগে বিক্রি হয়ে গিয়েছিল ৫ হাজার টিকিট।

Tickets sold out to see corpse plant which is only blooms for 48 hours

[আরও পড়ুন:সত্তরের বৃদ্ধকে বিয়ে করতে চেয়ে ৭০ জন পাত্রীর ফোন, আগ্রহী ২৪-২৫ বছরের যুবতীরাও]

কেবল অদ্ভূতুড়ে চরিত্রের কারণেই বিরল নয়, বিপন্ন উদ্ভিদের তালিকাভুক্তও এই গাছ। আমেরিকার উদ্ভিদ বিজ্ঞানীদের বক্তব্য, নগরায়নের কারণে বলি হচ্ছে ‘কর্পস প্ল্যান্ট’। সারা বিশ্বে বেঁচেবর্তে রয়েছে আর মাত্র হাজারখানেক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে