১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আর্থিকভাবে কতটা স্ব-নির্ভরশীল ভারতের মহিলারা? কী বলছে সমীক্ষা

Published by: Monishankar Choudhury |    Posted: October 21, 2022 4:15 pm|    Updated: October 21, 2022 4:15 pm

Indian woman and financial independence | Sangbad Pratidin

ফাইন‌্যান্সিয়াল প্ল‌্যানিংয়ে ভারতের নারীরা কতটা এগিয়ে? তাঁরা কি এই বিষয়ে নিজেরাই সিদ্ধান্ত নেন না কি নির্ভর করেন অন‌্য কারও উপর? স্বাধীনতার পর থেকে এখনও পর্যন্ত কতটা বদলেছে ছবিটা? টাটা এআইএ লাইফ ইনসিওরেন্স-এর সমীক্ষা রিপোর্টের উপর ভিত্তি করে ‘সঞ্চয়’-এর বিশেষ লেখা।

স্বাধীনতার ৭৫-তম বছর পেরিয়ে গিয়েছি আমরা। কিন্তু এই সময়ে দাঁড়িয়ে ভারতের মহিলারা ঠিক কতটা আর্থিকভাবে স্ব-নির্ভরশীল? আর্থিক সিদ্ধান্ত তাঁরা কতটা নিজেরা নিতে পারেন বা নেন? টাকা কোন খাতে, কতটা বরাদ্দ করবেন, কতটা সঞ্চয় করবেন, কতটাই বা ব‌্যয় করবেন-এই ‘ফাইন‌্যান্সিয়াল প্ল‌্যানিং’ করতে এই দেশের মেয়েরা কতটা এগিয়ে? না কি একেবারেই পিছিয়ে? সংক্ষেপে বলতে গেলে ভারতীয় মহিলাদের অর্থনৈতিক সচেতনতা ঠিক কতটা? সন্তোষজনক না কি একেবারেই খরচের খাতায়? এই সমস্ত প্রশ্নের সদুত্তর পেতে সমীক্ষা চালিয়েছিল টাটা এআইএ লাইফ ইনসিওরেন্স। আর তাদের সেই সমীক্ষার ফলেই জানা গিয়েছে, এখনও দেশের মহিলাদের একটা বড় অংশ আর্থিক পরিকল্পনা করার ক্ষেত্রে বাড়ির পুরুষদের উপরই নির্ভরশীল। তবে এরই পাশাপাশি আশার কথা এটাও যে, অন্তত ৪৪ শতাংশ ভারতীয় মহিলা সুযোগ পেলে আর্থিক বিষয়ে নিজেদের সিদ্ধান্ত নিজেরাই গ্রহণ করতে পছন্দ করেন বা গ্রহণও করেন। আবার এ-ও দেখা গিয়েছে যে, টায়ার-টু মার্কেটে মহিলারা ক্রমশ নিজেদের আর্থিক সিদ্ধান্ত নিজেরাই নেওয়ার ব‌্যাপারে স্বাচ্ছন্দ‌্য বোধ করছেন, আরও বেশি এগিয়ে আসছেন। সমীক্ষায় বলা হয়েছে, যদি নিজেদের অধিকার সম্পর্কে মহিলাদের ধারণা আরও স্বচ্ছ হয়, তাঁদের জীবনযাত্রার মান যদি উন্নত হয়, তাহলে আগামিদিনে আরও বদল আসা সম্ভব।

[আরও পড়ুন: ডেট ফান্ডে লগ্নিতে আগ্রহী? জেনে নিন বাজারের হালহকিকত]

অগ্রাধিকার কে পায়? পরিবার না অন‌্য কেউ?
না, এইক্ষেত্রে এ দেশের মহিলারা এখনও নিজেদের তুলনায় পরিবারের প্রয়োজনীয়তা, তার স্বাচ্ছন্দ‌্যকেই অগ্রাধিকার দেন। সমীক্ষায় প্রকাশ, অন্তত ৬২ শতাংশ ভারতীয় মহিলা পরিবারের সুবিধার্থে ব‌্যাঙ্ক এফডি-তে (ফিক্সড ডিপোজিট) টাকা লগ্নি করতে পছন্দ করেন। কিন্তু যদি নিজেদের জন‌্য লগ্নির সেরা মাধ‌্যম বেছে নিতে হয়, তাহলে তাঁরা স্বামীর সিদ্ধান্তের উপরই আস্থা রাখেন।

লাইফ ইনসিওরেন্স নিয়ে কী অভিমত?
কোভিড অতিমারীর পরবর্তী পর্যায়ে ভারতীয় মহিলাদের ভাবনা-চিন্তায় পরিবর্তন এসেছে। সমীক্ষার ফল অনুযায়ী, অন্তত ৭২ শতাংশ ভারতীয় নারী মনে করেন, অর্থনৈতিক পরিকল্পনার অবিচ্ছেদ‌্য অঙ্গ হল লাইফ ইনসিওরেন্স। বিশেষ করে টায়ার-থ্রি শহরগুলিতে এই ভাবনার প্রতিফলন বেশি। তালিকায় এগিয়ে রয়েছে সেভিংস প্ল‌্যান, তার পর টার্ম ইনসিওরেন্স। মহিলাদের সবচেয়ে কম পছন্দের বিকল্প হল পেনশন প্ল‌্যান এবং ইউলিপ। তবে যদি নানা ধরনের ইনসিওরেন্স প্ল‌্যান সম্পর্কে সঠিক এবং বিস্তারিতভাবে বোঝানো হয়, তাহলে যে ভারতীয় মহিলারা ইউলিপ এবং টার্ম ইনসিওরেন্স বেছে নেন, তা-ও টাটা এআইএ লাইফ ইনসিওরেন্স-এর করা সমীক্ষায় দেখা গিয়েছে।

[আরও পড়ুন: ‘জেনারেশন আমি’-র বিনিয়োগ ফান্ডা, জেনে নিন লক্ষীলাভের পথ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে