Breaking News

Personal Finance

বিনিয়োগ বাড়ছে মোমেনটাম ইনডেক্সে, আপনি এগোবেন কোন পথে?

মোমেনটাম সম্পর্কে ইদানিং উৎসাহের অভাব নেই ভারতীয় লগ্নির বাজারে।

Things to know before venturing in money market

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:March 30, 2024 2:05 pm
  • Updated:March 30, 2024 2:05 pm

চারদিকে এখন গতির কামাল। দেশের লগ্নির বাজারও তার ব‌্যতিক্রম নয়। নয়া মোমেনটাম ফান্ড যেমন আসছে, তেমনই লগ্নি বাড়ছে মোমেনটাম ইনডেক্সে। আপনি কোন পথে এগোবেন? তথ‌্য দিল টিম সঞ্চয়

মোমেনটাম সম্পর্কে ইদানিং উৎসাহের অভাব নেই ভারতীয় লগ্নির বাজারে। মোমেনটাম-ভিত্তিক ফান্ড যেমন আসছে, তেমনই মোমেনটাম ইনডেক্সে বিনিয়োগ বাড়ছে। প্রথমেই অবশ‌্য বলে দেওয়া উচিত যে, মোমেনটাম চিহ্নিত করা খুব সহজ নয়। কোন স্টক ছেড়ে কোনটা নেবেন, এই প্রশ্ন বার বার উঠে আসে। তবে তুলনায় সোজা পদ্ধতি হল মোমেনটাম সূচকের উপর আস্থা রেখে এগিয়ে যাওয়া। একাধিক ইনডেক্সের মাঝ থেকে আমরা বেছে নিচ্ছি নিফটি ২০০ মোমেনটাম ৩০, যেটি সবচেয়ে পুরনো সূচক মোমেনটামের দুনিয়ায় এবং যথেষ্ট নির্ভরশীল বলে গণ‌্যও করা থাকে সাধারণভাবে। 

[আরও পড়ুন: ডেট-রিটার্নে সুসময়ের প্রতিশ্রুতি, কী বলছেন বিশেষজ্ঞরা?]

নাম শুনেই বোঝা যাচ্ছে, এই সূচকের ‘ইনভেস্টমেন্ট ইউনিভার্স’ হল প্রথম দু’শোটি স্টক। এখানে মার্কেট ক‌্যাপিটালাইজেশনের নিরিখে প্রথম দুশো কোম্পানির কথা বলা হচ্ছে। ঘটনাচক্রে, অনেক ক্ষেত্রে বৃহৎ কোম্পানিগুলোর ‘গ্রোথ রেট’ তুলনায় স্বল্প হলেও এই বিশেষ সূচকটির বাড়বৃদ্ধি চোখে পড়ার মতো হয়েছে, গত কয়েকটি কোয়ার্টার জুড়ে। সব মিলিয়ে গত ১২ মাসে ৬০%-এর বেশি রিটার্ন দিয়েছে এই ইনডেক্স। তার মানে স্মল ক‌্যাপ ইনডেক্স (যেটি খুব ভাল ফল করেছে বলে সকলেই জানে), সেটিকেও পিছনে ফেলে দিয়েছে মোমেনটাম ইনডেক্সটি। নিঃসন্দেহে এই ঘটনা বেশ উল্লেখযোগ‌্য।

[আরও পড়ুন: এক চিলতে স্বপ্ন-নীড়, জেনে নিন হাউজিং ফিনান্সের খুঁটিনাটি]

তাই বিশেষভাবে ‘টিম সঞ্চয়’এই দিকে আপনাদের দৃষ্টি আকর্ষণ করছে। কেবল ৩০টি স্টক নিয়ে গঠিত, লার্জ এবং মিড ক‌্যাপ স্টকই আছে এই তালিকায়। প্রতিটি স্টকের ‘মোমেনটাম স্কোর’ধার্য করা হয় আলাদাভাবে বিগত ৬ এবং ১২ মাসের ‘প্রাইস রিটার্ন’ দেখে। এবং ভোলাটিলিটির নিরিখেও পরীক্ষা করা হয়ে থাকে প্রতিটি। এই মুহূর্তে প্রধান সেক্টরগুলো কী? চার্ট দেখুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ