BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মালে প্রতিমা বিসর্জনে মৃত্যুমিছিলের পর কার্নিভ্যাল কি শোভনীয়? প্রশ্ন কবীর সুমন-কমলেশ্বরের

Published by: Sucheta Sengupta |    Posted: October 8, 2022 4:59 pm|    Updated: October 8, 2022 5:33 pm

Kabir Suman and Kamaleswar Mukherjee raise question CM Mamata Banerjee's decision Durga Puja carnival | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) তিনি ভালবাসেন, সহযোদ্ধা হিসেবে শ্রদ্ধা করেন, তাঁর লড়াইকে কুর্নিশ করেন। নিজেকে বলেন ‘মমতাপন্থী’। একদা দলের সাংসদ নিজের এই রাজনৈতিক পরিচয়ই প্রতিষ্ঠা করেছেন জনসমক্ষে। রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী যখন যা পদক্ষেপই নেন, তাঁর সমর্থন থাকে। তবে এবার ‘মমতাপন্থী’ কবীর সুমনের (Kabir Suman) গলাতেই ভিন্ন সুর। শনিবার সকালে মুখ্যমন্ত্রীর উদ্দেশে রেড রোডে দুর্গাপুজোর কার্নিভাল বাতিল করে দেওয়ার আবেদন জানিয়ে ফেসবুক পোস্ট (Facebook Post) করলেন। লিখলেন, ”আমি তোমার বিরোধী নই। সনির্বন্ধ অনুরোধ: মাননীয়া, মালবাজারের অকালমৃত ও তাঁদের শোকবিহ্বল পরিবারবর্গের কথা ভেবে তুমি আজকের কার্নিভাল বন্ধ রাখো।”

এবছর ইউনেস্কোর (UNESCO) তরফে ইনট্যানজিবেল হেরিটেজের তকমা পেয়েছে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। সেই উপলক্ষে আনন্দ-আয়োজন একটু বেশিই। রেড রোডে কার্নিভালের মধ্যে দিয়ে কলকাতায় পুজোর সমাপ্তি ঘটানোর চল বেশ কয়েক বছর ধরেই রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই কার্নিভাল। এবছরও ৮ অক্টোবর, রেড রোডে শতাধিক পুজো কমিটির অংশগ্রহণে কার্নিভালের (Durga Puja Carnival) কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেইমতো আয়োজনও হয়। তবে দুর্গাপুজোর শেষদিনেই রাজ্যে ঘটে গিয়েছে মর্মান্তিক দুর্ঘটনা। উত্তরবঙ্গের মাল (Maal) নদীতে প্রতিমা বিসর্জনের সময় হড়পা বানে তলিয়ে মৃত্যু হয়েছে ৮ জনের। উমার বিদায়লগ্নে শোকের সূচনা সেখানে।

[আরও পড়ুন: দিনরাত নিন্দা করেন রাহুল, সেই আদানিকেই ‘ভাই’ সম্বোধন গেহলটের!]

সেই ঘটনার কথা উল্লেখ করে, নিহতদের পরিবারের সমব্যথী হয়ে কবীর সুমনের আরজি, এই কার্নিভাল (Carnival) বাতিল করা হোক। নিজেকে মুখ্যমন্ত্রীর সহনাগরিক বলে পরিচয় দিয়ে ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ”অনুগ্রহ করে কলকাতার কার্নিভাল এ বছরের মতো বন্ধ করে দাও। সামনের বছর না হয় আবার হবে।” 

[আরও পড়ুন: অন্যের সঙ্গে দুর্গা-দর্শনে আপত্তি, প্রেমিকাকে ধর্ষণ করে গলায় ক্ষুর চালাল প্রেমিক

কার্নিভালের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন বামমনস্ক পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় (Kamaleswar Mukherjee)। তাঁর ফেসবুক পোস্টে অবশ্য অনুরোধের সুর নেই।  তবে বিশিষ্টদের কোনও প্রশ্ন, কোনও অনুরোধই যে কার্নিভালের পরিকল্পনায় কোনও পরিবর্তন ঘটাতে পারেনি, তা বোঝাই গেল। 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে