১ কার্তিক  ১৪২৬  শনিবার ১৯ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১ কার্তিক  ১৪২৬  শনিবার ১৯ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্তমান শৈশবকে গ্রাস করেছে প্রযুক্তি। মোবাইল গেমের রমরমায় ক্রমেই হারিয়ে যাচ্ছে এই শতাব্দীর গোড়াতেও অতি জনপ্রিয় বেশ কিছু খেলনা। এসব খেলনাগুলিকে সঙ্গী করে যে সব শিশুদের ছেলেবেলা কেটেছে, যুগের অতিযান্ত্রিকতা তাদের উপর এখনও সেভাবে প্রভাব ফেলতে পারেনি। অতি প্রিয় সেসব খেলনা শৈশবের সুস্থ-চঞ্চল মানসিকতাকে কোনওদিন কোনও বেড়াজালে আবদ্ধ করেনি। আজ মোবাইল গেমের অতিরিক্ত প্রভাবে সেই সব খেলনা যেমন হারিয়ে যাচ্ছে, তেমনই ক্রমে বিপন্ন হচ্ছে নিরীহ শৈশব। কিন্তু যেদিন গিয়েছে, তার কিছুই কি নেই বাকি? হাওড়া ‘স্বাস্থ্য ও সংস্কৃতি সংসদ’ মনে করে, বাকি আছে। ভবিষ্যতের হাতে একটা সুস্থ দিন তুলে দেওয়াই লক্ষ্য তাদের। সে কথা মাথায় রেখেই শিল্পী সুমন নন্দী ও অভিজিৎ মণ্ডল তৈরি হয়েছে তাদের থিম ‘শৈশবে ফিরে দেখা’।

[আরও পড়ুন: শ্যামাপ্রসাদের নামে শারদ সম্মান, নয়া উদ্যোগ বিজেপির সংগঠন ‘বঙ্গপ্রয়াস’-এর]

আড়ালে-আবডালে হারিয়ে যাচ্ছে সুস্থ শৈশব। আমাদের স্মৃতিচারণ কাগজের উড়োজাহাজ, নৌকা, কাটাকুটি, মোমের পুতুল, তাল পাতার সেপাইদের। যারা বছরের পর বছর সুস্থ শৈশব গঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। হারিয়ে যাওয়া খেলনারা অনেকটাই বেঁচে রয়েছে আমাদের পূর্বজদের মধ্যে। যে প্রজন্ম সুস্থ শৈশব কাটিয়ে এসেছে, তারাই পারে আগামীদের জন্য সুন্দর-সুস্থ শৈশবের ঠিকানা রেখে যেতে। সে লক্ষ্যেই একধাপ পা বাড়িয়েছে ‘শৈশবে ফিরে দেখা’।

কীভাবে সেজে উঠবে মণ্ডপ? গোটা মণ্ডপকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। বাংলার নানা পার্বণে বসে মেলা। আর সেই মেলায় খুদেদের জন্য বিক্রি হয় নানা খেলনা। মণ্ডপের একদম বাইরের অংশে ধরা পড়বে সেই দৃশ্য। দ্বিতীয় ভাগে দেখা যাবে বিভিন্ন ধরনের প্লাস্টিকের তৈরি ছাঁচের খেলনা। শেষ অংশে থাকবে হাতে তৈরি খেলনা। মণ্ডপের সামনে থাকবে একটি বায়োস্কোপ। এই বায়োস্কোপ যন্ত্রের মাধ্যমেই যেন পঞ্চাশের কোঠায় দাঁড়িয়ে থাকা মানুষ ফিরে যেতে পারবেন তাঁদের ফেলে আসা শৈশবে। সেই সঙ্গে আজকের শিশুরা অযান্ত্রিক খেলার সাক্ষী থাকতে পারবে। টাইম মেশিনে বসে একটুকরো শৈশব ফিরে পেতে আর আগামীকে অতীত ঘুরে দেখাতে ৭৫ বছরে পা দেওয়া স্বাস্থ্য ও সংস্কৃতি সংসদের পুজোয় অবশ্যই সপরিবারে পৌঁছে যান।

[আরও পড়ুন: মল্ল রাজদরবারের ছোঁয়া হাওড়ার পুজোয়, হস্তশিল্প দশাবতার তাসে সাজছে মণ্ডপ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং