১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

রথে নয়, গাড়িতে চড়ে মাসির বাড়ি যাবেন জগন্নাথ, সিদ্ধান্ত কলকাতার ISKCON কর্তৃপক্ষের

Published by: Abhisek Rakshit |    Posted: July 11, 2021 8:08 pm|    Updated: July 11, 2021 8:08 pm

15 Car-Cavalcade To Replace Chariots On Rath Yatra In Kolkata Amid Covid | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহেই (Covid-19) টানা দ্বিতীয় বছর আয়োজিত হচ্ছে রথযাত্রা (Rath Yatra)। এবারেও তাই জারি থাকছে একাধিক বিধিনিষেধ। এই পরিস্থিতিতে রথে চড়ে নয়, গাড়িতে চড়ে মাসির বাড়ি যাবেন জগন্নাথদেব। করোনা সংক্রমণে এমনই সিদ্ধান্ত নিয়েছে কলকাতার (Kolkata) ইসকন কর্তৃপক্ষ। ১৫টি গাড়ির কনভয় নিয়ে তিন কিলোমিটার পথ পেরিয়ে মাসির বাড়ি যাবেন জগন্নাথদেব।

চলতি বছরেই পঞ্চাশ বছরে পা দেবে কলকাতার ইসকনের রথ। ইসকন কর্তৃপক্ষের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রথের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া ভোগ প্রভু জগন্নাথদেবের কাছে নিবেদন করা হবে। এরপর আরতির পর গাড়িতে উঠবেন প্রভু জগন্নাথদেব। গাড়িতে চাপিয়ে জগন্নাথদেব, বলরাম ও সুভদ্রাকে আ্যালবার্ট রোডের মন্দির থেকে গুরুসদয় দত্ত রোডের মাসির বাড়়িতে নিয়ে যাওয়া হবে। গোটা রাস্তায় কলকাতা পুলিশের পাইলট কার, জগন্নাথদেবের গাড়িকে এসকর্ট করে নিয়ে যাবে। সেখানেই ২০ জুলাই সন্ধ্যে পর্যন্ত থাকবেন জগন্নাথদেব।

[আরও পড়ুন: পুরীর আদলে এবার কলকাতাতেই জগন্নাথ দেবের মন্দির, জেনে নিন খুঁটিনাটি]

জানা গিয়েছে, করোনা আবহে ভারচুয়াল মাধ্যমে রথ দেখার ব্যাপারে অনুরোধ করা হয়েছে ভক্তদের। তবে রথযাত্রার দিন যাবতীয় বিধি মেনে বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত ভক্তরা জগন্নাথদেবকে দর্শন করতে পারবেন। তবে করোনা সতর্কতাবিধি মেনেই যাবতীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে ইসকন কর্তৃপক্ষ। বিগত দিনে ইসকনের রথকে ঘিরে ব্যাপক ভক্ত সমাগম হত। দূর দূরান্ত থেকে বাসিন্দারা রথ দেখতে ভিড় জমাতেন। রথের রশি টানার জন্য ভক্তদের মধ্যে একেবারে হুড়োহুড়ি পড়ে যেত। কলকাতার রাজপথ ধরে সেই রথ গিয়ে পৌঁছাত ময়দানে। সেখানে রথযাত্রা উপলক্ষ্যে উৎসব হত। বিদেশ থেকে ভক্তরা আসতেন ইসকনের রথযাত্রায় অংশ নিতে। কিন্তু করোনা আবহে উৎসবের সেই জাঁকজমকে অনেকটাই কাঁটছাঁট করা হচ্ছে এবার।

[আরও পড়ুন: করোনা কালে মায়াপুরের ইসকনের রথ পেরোবে মাত্র ২০০ মিটার পথ, হবে না কোনও উৎসব]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement