৭ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

সাবধান! ধনতেরসে ভুলেও এই পাঁচটি জিনিস কিনবেন না, জানুন কোন ধাতু কেনা শুভ

Published by: Suparna Majumder |    Posted: November 9, 2020 8:49 pm|    Updated: November 9, 2020 9:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই শনিবার দিওয়ালি (Diwali 2020)। ঠিক তার আগের দিনই ধনতেরস বা ধনত্রয়োদশী (Dhanteras 2020)। রাশি বুঝে সোনা, রুপো কিংবা তামা কেনার আদর্শ দিন। ধন শব্দের অর্থ সম্পত্তি। আর তেরস মানে ত্রয়োদশী হল হিন্দু ক্যালেন্ডারের ১৩তম দিন। এই বার আবার তা ইংরাজি ক্যালেন্ডার অনুযায়ীও ১৩ তারিখ অর্থাৎ ১৩ নভেম্বর।

কী ধাতু কিনলে ভাল হয়, যেমন জানা জরুরি, তেমনই কিনবেন না, তা কি জানেন? লাভের চাইতে ক্ষতির বিষয়েই আগে জেনে নিন। তাতে অনেক বিপদ এড়ানো যায়। 

১) ধনতেরসে সাধারণ লোহা (Iron) কিংবা লোহা দিয়ে তৈরি কোনও বস্তু কিনতে বারণ করা হয়। এতে পরিবারের ক্ষতি হতে পারে।

২) এদিন স্টিলের (Steel) সামগ্রী কেনাও উচিত নয়। তার বদলে তামার বাসন কিনতে পারলে খুবই ভাল হয়।

৩) কাঁচের সঙ্গে রাহুর যোগ আছে বলে মনে করা হয়। তাই ধনতেরাসের তিন কাচের বাসন, শো-পিস, ফোটো ফ্রেম এমন কিছুই কিনবেন না।

[আরও পড়ুন: কালীর আরাধনা করলেও দেবীমূর্তি, ছবি বাড়িতে রাখেন না এই গ্রামের কেউ! জানেন কেন?]

৪) শুভ এই ক্ষণে ছুরি, কাঁচি, সূচ, বঁটির মতো ধারালো কোনও সামগ্রী কেনা একেবারেই উচিত নয়। তা অত্যন্ত অশুভ বলে মনে করা হয়।

knife

৫) ধনতেরসের দিন তেল কিংবা ঘি জাতীয় জিনিস কেনাও উচিত নয়। প্রয়োজনের কথা মাথায় রেখে আগে থেকে কিনে বাড়িতে মজুত করে রাখুন।

কথিত আছে, রাজা হিমার পুত্রের কুষ্টিতে লেখা ছিল বিয়ের চার দিনের মাথায় তাঁর মৃত্যু হবে। রাজকুমারের স্ত্রী তা জানতেন। অভিশপ্ত দিনে আগের রাতে তিনি শোয়ার ঘরের বাইরে সোনা ও রুপো মুদ্রা একত্র করে রাখেন। স্বামীকে সারা রাত জাগিয়ে রাখেন গল্প শুনিয়ে। পরদিন যমদেবতা রাজকুমারের প্রাণ হরণ করতে আসলে সোনা-রুপার চমকে তাঁর চোখ ধাঁধিয়ে যায়। ঘরে পৌঁছালেও গল্প আর গান শুনে তিনি কাজ অসম্পূর্ণ রেখেই ফিরে যান। তারপর থেকেই ধনতেরস উৎসব পালিত হয়। আপনার সংসারেও থাকুক সুখ ও সমৃদ্ধি। তাই বচ্ছরকার একটি দিন মেনে চলুন বিধিনিষেধ। আর সোনা, রুপা কিংবা কাঁসা-পিতলের মতো ধাতু এদিন বাড়িতে আনুন। এতে সংসারে সুখ-সম্বৃদ্ধি বজায় থাকে।

[আরও পড়ুন: দীপাবলির কোন তিথিতে দীপান্বিতা লক্ষ্মী পুজো করলে ভাল ফল পাবেন, জেনে রাখুন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement