BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা কাঁটায় কল্পতরু উৎসবেও কোপ, বন্ধ থাকবে কাশীপুর উদ্যানবাটি-দক্ষিণেশ্বর মন্দির

Published by: Sayani Sen |    Posted: December 26, 2020 3:14 pm|    Updated: December 26, 2020 3:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) পরিস্থিতিতে সমস্ত অনুষ্ঠানেই জারি হয়েছে বিধিনিষেধ। তা সে দুর্গাপুজো হোক কিংবা কালীপুজো, কার্তিক কিংবা জগদ্ধাত্রী পুজোর ক্ষেত্রেও জারি হয়েছিল নানা কোভিড বিধি। আর এবার পালা কল্পতরু উৎসবের (Kalpataru Utsav)। আগামী বছর কাশীপুর উদ্যানবাটি কিংবা দক্ষিণেশ্বর মন্দিরে উৎসব পালন করা হবে না।

সাধারণত কাশীপুর উদ্যানবাটি (Cossipore Udyanbati) বর্তমানে সকাল ৯টা থেকে ১১ এবং বেলা সাড়ে তিনটে থেকে সন্ধে সাড়ে সাতটা পর্যন্ত খোলা থাকে। তবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে কল্পতরু উৎসবের সময় অর্থাৎ ১ থেকে ৩ জানুয়ারি পর্যন্ত কাশীপুর উদ্যানবাটিতে কোনও ভক্তকে ঢুকতে দেওয়া হবে না। স্বামী পরেশাত্মানন্দ জানিয়েছেন, শ্রীরামকৃষ্ণ এবং সারদা দেবীর কুটিরে অনুষ্ঠান হবে। সকাল থেকে বেলা ১২টা পর্যন্ত ভক্তিমূলক গান-সহ অন্যান্য বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। তবে কোনও পুণ্যার্থী সামনে থেকে অনুষ্ঠান দেখতে পাবেন না। সেক্ষেত্রে কাশীপুর উদ্যানবাটির নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইল এবং ইউটিউব চ্যানেলে সেই সময় নজর রাখলে অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার দেখতে পাবেন পুণ্যার্থীরা।

[আরও পড়ুন: করোনা আবহে বাড়তি সুবিধা, ভক্তরা এবার ঘরে বসেই পেয়ে যাবেন গঙ্গাসাগরের পুজোর মিষ্টি]

নতুন বছরের প্রথম দিনে বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দিরও (Dakshineswar Temple)। প্রতি বছর ওইদিন কয়েক লক্ষ পুণ্যার্থী দক্ষিণেশ্বর মন্দিরে ভিড় জমান। ভোর চারটে থেকে রাত নটা পর্যন্ত খোলা রাখা হয় মন্দির। বালি ব্রিজ পর্যন্ত পৌঁছে যায় পুণ্যার্থীদের লাইন। একসময় পুণ্যার্থীরা ভিড় সামাল দেওয়াও যেন মন্দির কর্তৃপক্ষের কাছে বড়সড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। অতিরিক্ত নিরাপত্তার বন্দোবস্তও করা হয়। দক্ষিণেশ্বর মন্দিরের পাশাপাশি পঞ্চবটির মেলাতেও ভিড় জমান অনেকেই। তবে চলতি বছর করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে তাই ওইদিন বন্ধ রাখা হবে দক্ষিণেশ্বর মন্দির। আগামী বছরের একেবারে শুরুতেই অনুষ্ঠানে কাটছাঁটের কথায় মনখারাপ অনেকেরই। 

[আরও পড়ুন: অপেক্ষার অবসান, ৯ মাস পর ভক্তদের জন্য খুলল পুরীর জগন্নাথ মন্দির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement