BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সংসারে শ্রীবৃদ্ধি চান? মকর সংক্রান্তির দিন এই কাজগুলি করতে ভুলবেন না

Published by: Sayani Sen |    Posted: January 13, 2020 9:18 pm|    Updated: January 13, 2020 9:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শাস্ত্রমতে মকর সংক্রান্তির দিন সূর্য নিজের কক্ষপথ বদল করে। মকর রাশিতে প্রবেশ করে সূর্য। তাই এই দিনটিকে মকর সংক্রান্তি বলা হয়। বাংলা মাস অনুযায়ী পৌষ মাসের শেষ দিনে মকর সংক্রান্তি পালন করা হয়। তবে ইংরাজি বছর অনুযায়ী ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি। কিন্তু জানেন কি ওই দিনে আপনি কী করলেন না করলেন তার উপরেও নির্ভর করে বছরের বাকি দিনগুলি কেমন যাবে। সৌভাগ্য এবং সমৃদ্ধি চাইলে এই কাজগুলি করতে ভুলবেন না। নইলে বিপদে পড়তে পারেন।

প্রত্যেক গৃহস্থই তাঁর রান্নাঘরকে মন্দিরের মতো পরিষ্কার পরিচ্ছন্ন রাখেন। তাই মকর সংক্রান্তির আগে খেয়াল রাখুন আপনার রান্নাঘর যেন অপরিষ্কার না থাকে। তাই অবশ্যই সংক্রান্তির আগে রান্নাঘর এবং রন্ধন দ্রব্যাদি পরিষ্কার করুন। দেখবেন তাতেই সারা বছর আপনার সংসারে লক্ষ্মী বিরাজ করবেন। বজায় থাকবে আপনার সুস্থতাও।

Gangasagar

মকর সংক্রান্তির দিন বাড়ি ছেড়ে অন্য কোথাও না যাওয়াই ভাল। দিনের বেলা কোথাও গেলেও, নিজের বাড়ি ছাড়া অন্যত্র রাত কাটাবেন না। তাতে কিন্তু আপনার সংসারের অমঙ্গল হতে পারে।

Gangasagar

মকর সংক্রান্তির দিন ভোরবেলা ঘুম থেকে উঠুন। ভাল করে স্নান সারুন। শুদ্ধ বস্ত্র পরে সূর্যদেবের পুজো করুন। দেখবেন সারাবছর কোনও রোগই আপনি কিংবা আপনার পরিজনদের স্পর্শ করতে পারবে না।

Gangasagar

[আরও পড়ুন: নতুন বছরে সংসারে বিরাজ করবে সুখ-শান্তি, বাড়িতে আনুন এই জিনিসটি]

মকর সংক্রান্তির দিন পারলে দানধ্যান করুন। গরিবদের পারলে কিছু খাবার কিংবা পোশাক বিলি করুন। কাউকেই এদিন বাড়ি থেকে খালি হাতে ফেরাবেন না। তাহলেই দেখবেন ধনসম্পদে ভরে গিয়েছে আপনার জীবন।

Gangasagar

বাড়িতে আলপনা দিতে পারলে খুবই ভাল হয়। মকর সংক্রান্তিতে পুরো বাড়ির প্রতিটি ঘরে না পারলেও আপনার রান্নাঘর এবং ঠাকুর ঘরে আলপনা দিন। তাতেই দেখবেন আপনার সারাজীবন সুখ, সমৃদ্ধি এবং শান্তিতে ভরে গিয়েছে।

Gangasagar

ছবি: অরিজিৎ সাহা

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement