BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Partial Solar Eclipse: খণ্ডগ্রাস সূর্যগ্রহণ চলাকালীন এই নিয়ম মানেন বহু অন্তঃসত্ত্বা, কী জানেন?

Published by: Sayani Sen |    Posted: October 24, 2022 4:56 pm|    Updated: October 24, 2022 5:03 pm

Pregnant women follow these rules during partial eclipse । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই ১০৭ বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি এসেছিল পৃথিবী ও বৃহস্পতি। এবার ফের এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছেন মহাকাশপ্রেমীরা। সূর্য, চাঁদ ও পৃথিবী আবারও আসতে চলেছে এক সরলরেখায়। যার ফলে কালীপুজোর পরদিন অর্থাৎ ২৫ অক্টোবর, মঙ্গলবার দেখা যাবে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ (Partial Solar Eclipse)। এটাই হতে চলেছে বছরের শেষ সূর্যগ্রহণ।

ভারতীয় সময় সকাল ৮টা ৫৮ মিনিট থেকে দুপুর ১টা ২ মিনিট পর্যন্ত স্থায়ী হবে গ্রহণকাল। কোথায় কোথায় দেখা যাবে এই গ্রহণ? জানা যাচ্ছে, উত্তর-পূর্ব আফ্রিকা, পশ্চিম এশিয়া, উত্তর আটলান্টিক মহাসাগর, পশ্চিম চিনের পাশাপাশি ভারত থেকেও দেখা যাবে এই গ্রহণ। দেখা যাবে ভারতের প্রতিবেশী দেশগুলি থেকেও।

Solar Eclipse will be seen on October 25

এই সময়কালের মধ্যে বেশ কিছু বিধিনিষেধ মেনে চলার কথাই বলেন পরিবারের বয়োজ্যেষ্ঠরা। কথিত আছে, সেই নিয়মগুলি না মানলে নাকি বড়সড় কোনও বিপদের মুখোমুখি হওয়াও অসম্ভব কিছুই নয়। জীবনের সুখ সমৃদ্ধির কথা ভেবে অনেকেই বৈজ্ঞানিক ভিত্তির কথা ভাবনাচিন্তা না করে খণ্ডগ্রাস সূর্যগ্রহণের দিন কিছু নিয়ম মেনে চলেন। কী সেই নিয়ম, চলুন ঝটপট তা জেনে নেওয়া যাক।

[আরও পড়ুন: বাচ্চাকে নিয়মিত কলা খাওয়ানো উচিত? জেনে নিন চিকিৎসকের মত]

  • কেউ কেউ বলেন, সূর্যগ্রহণের দিন ঘুম থেকে উঠে স্নান সেরে শুদ্ধবস্ত্রে দানধ্যান করাই ভাল। তাতে সংসারের শ্রীবৃদ্ধি হয়।
  • গ্রহণের সময় অনেকেই জলে তুলসি এবং দূর্বা দিয়ে রাখেন। তবে সেদিন তুলসি গাছে হাত দেওয়া বারণ। তার আগেই গাছ থেকে পাতা তুলে রাখেন অনেকেই। কেউ কেউ আবার সেই সময় রান্না করেন না। ভাতও খান না।

Tulsi

  • কারও কারও বিশ্বাস, অন্তঃসত্ত্বাদের জন্য নাকি গ্রহণ অত্যন্ত অশুভ। তাই সেই সময় তাঁদের বাড়ির বাইরে বেরতে দেওয়া হয় না। কেউ কেউ বিশ্বাস করেন, গ্রহণ চলাকালীন যৌন মিলনও নাকি অনুচিত। সেই সময় মিলনের ফলে যদি সন্তানের জন্ম হয় তবে তার চারিত্রিক দোষ থাকতে পারে। এই দাবি বৈজ্ঞানিকভাবে ভিত্তিহীন।

A pregnant woman allegedly attacked in Narkeldanga

  • বৈজ্ঞানিক ভিত্তি না থাকলেও কথিত আছে, গ্রহণ চলাকালীন নাকি সেফটিপিন ব্যবহার এবং গয়না পরাও নিষেধ। গ্রহণের সময় চুল, দাড়িও কাটেন না অনেকেই।

[আরও পড়ুন: রাতে বন্ধ মন্দির, দিনের বেলা আকালী পুজোয় মাতল নলহাটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে