BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‌১২০ কেজি ওজনের সোনার মূর্তি! ১০০০ কোটি খরচে তৈরি হচ্ছে বৈষ্ণব সন্তের মন্দির

Published by: Abhisek Rakshit |    Posted: August 28, 2020 1:44 pm|    Updated: August 28, 2020 7:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ রাম মন্দিরের (Ram Temple) পর এবার দেশে তৈরি হতে চলেছে বৈষ্ণব সন্ত স্বামী রামানুজাচার্যের (Vaishnavaite Saint Bhagavad Ramanuja) সুবিশাল মন্দির। স্বামী রামানুজাচার্যের এক হাজার বছরের জন্মবার্ষিকী উপলক্ষে এই মন্দির তৈরির কাজ চলছে হায়দরাবাদ থেকে ৪০ কিমি দূরে রামনগরে। শুধু তাই নয়, ১২০ কেজি সোনা দিয়ে স্বামী রামানুচাজার্যের একটি মূর্তিও তৈরি করা হচ্ছে সেখানে। যা রাখা হবে ওই মন্দিরের গর্ভগৃহে। ইতিমধ্যে তাঁর ২১৬ ফিট উঁচু একটি ‘‌পঞ্চলোহা’র‌ মূর্তি তৈরিও করা হয়ে গিয়েছে। সেটির নাম দেওয়া হয়েছে ‘‌স্ট্যাচু অফ ইকুয়ালিটি’‌ (Statue of Equality)।

[আরও পড়ুন: আখরোট-কাজু দিয়ে গণেশ মূর্তি বানিয়ে তাক লাগালেন চিকিৎসক, থাকবে কোভিড হাসপাতালে]

জানা গিয়েছে, রামানুজাচার্যের সবচেয়ে বড় মূর্তি হল এই ‘‌স্ট্যাচু অফ ইকুয়ালিটি’‌। চিনের (China) একটি সংস্থা এই মূর্তি নির্মাণে সাহায্য করছে। মূর্তিটি তৈরি করতে খরচ হয়েছে ৪০০ কোটি টাকা। হায়দরাবাদের (Hyderabad) রামনগরে প্রায় ৩৪ একর জমির উপর তৈরি করা হচ্ছে এই মন্দির। এই ‘‌স্ট্যাচু অফ ইকুয়ালিটি’র পাশেই তৈরি হচ্ছে মন্দির এবং রামানুজাচার্যের সোনার মূর্তিটি। সবমিলিয়ে খরচ হচ্ছে ১০০০ কোটি টাকা।

[আরও পড়ুন: ২০ বছরের অপেক্ষার অবসান, শেষমেশ প্রথম হিন্দু মন্দির প্রতিষ্ঠা আয়ারল্যান্ডে]

একাদশ শতাব্দীতে জন্মগ্রহণ করেছিলেন রামানুজাচার্য। ভারতীয় সমাজে বিরাট পরিবর্তন এনেছিলেন। আসলে সেই সময়ে সমাজে জাতপাতের ভেদাভেদ অনেক বেশি ছিল। সেই সমানাধিকারের কথা প্রচার করেছিলেন রামানুজাচার্য। বেঁচে ছিলেন ১২০ বছর। আর তাই দ্বিতীয় মূর্তিটি তৈরিও করা হচ্ছে ১২০ কেজি সোনা দিয়ে।

[আরও পড়ুন: ভারতে অনুপ্রবেশ করেছে ‘চিনের মহিলা যিশু খ্রিস্ট’! উদ্বিগ্ন নাগাল্যান্ডের গির্জাগুলি]

এর আগে গত 5 আগস্ট অযো্ধ্যায় ঐতিহাসিক রাম মন্দিরের ভূমিপুজো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া অযোধ্যায় রাম মন্দিরের পাশাপাশি রামের মূর্তিও হবে বলে আগেই জানিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। অযোধ্যা জেলার বরহাটা গ্রামে হবে শ্রী রামের সেই আকাশছোঁয়া মূর্তি। এর উচ্চতা হবে ২২১ মিটার। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement