BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

একদিন নয়, এবার দু’দিন ধরে হবে বাগদেবীর আরাধনা, জেনে নিন পুজো-অঞ্জলির সময়সূচি

Published by: Sulaya Singha |    Posted: January 25, 2020 2:11 pm|    Updated: January 25, 2020 2:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শহর কলকাতায় এখনও শীতের আমেজ। আর সেই ঠান্ডা পরিবেশেই এবার সরস্বতী পুজোর প্রস্তুতি নিচ্ছে বাঙালিরা। প্রতিবারের মতো এবারও রাজ্যের বিভিন্ন স্কুলে সাড়ম্বড়ে মায়ের আরাধনা করবে পড়ুয়ারা। তরুণ-তরুণীদের কাছে এই দিনটা আবার একটু অন্যরকম। বাসন্তী শাড়িতে সেজে উঠে প্রিয় মানুষটির হাত ধরে ঘুরে বেড়ানোর আদর্শ দিন এটি। এবার আবার সরস্বতী পুজোয় উপরি পাওনা বাঙালির। কেন? কারণ একদিন নয়, এবার পুজো হবে দু’দিন ধরে।

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনা হয়ে থাকে। এবার পঞ্চমী পড়েছে আগামী বুধবার, ২৯ জানুয়ারি। বাংলার ১৪ মাঘ। পুজো শুরু সকাল ৮টা ৪৭ মিনিটে। শেষ হবে পরের দিন অর্থাৎ ৩০ জানুয়ারি সকাল ১০টা ৫৬ মিনিটে। যাঁরা বাড়িতে পুজো করেন, তাঁদের মধ্যে অনেকেই তাই যে কোনও একটি দিন বেছে নিচ্ছেন পুজোর জন্য। মানে ১৪ অথবা ১৫ মাঘ, যে কোনও একদিন সকালে দেওয়া যাবে অঞ্জলি।

[আরও পড়ুন: সিলেবাসে অন্তর্ভুক্ত হোক অনুকূল ঠাকুর, মুখ্যমন্ত্রীর কাছে আবেদন খেজুরি সৎসঙ্গের]

পঞ্জিকা মতে অবশ্য অনেকেই এবার ১৫ মাঘ সকালকে সরস্বতী পুজোর দিন হিসেবে গণ্য করছেন। কিন্তু বাগদেবীর আরাধনা মানে তো শুধুই পুজো আর অঞ্জলি নয়, এই পুজো মানে বন্ধুবান্ধবদের সঙ্গে মজা করে গোটা দিনটা কাটিয়ে দেওয়া। লেখাপড়া থেকে সাময়িক বিরতি নেওয়া। বাসন্তী রঙে সেজে উঠে ‘ভ্যালেন্টাইনস ডে’ সেলিব্রেট করা। মায়ের পুজোর ভোগ খাওয়া, আরও কত কী।

তবে পুজো দু’দিন ধরে হলেও রাজ্যবাসীর চিন্তা আবহাওয়ার পূর্বাভাস নিয়ে। সরস্বতী পুজোর দিন বৃষ্টিতে মাটি হতে পারে আনন্দ। বঙ্গোপসাগরের উপর বিপরীত ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে ২৭ জানুয়ারির পর। যার ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গের উপরে। সঙ্গে থাকছে পশ্চিমি বাতাস। আর এই দুইয়ের মিলনের ফলে ২৮, ২৯, ৩০ জানুয়ারি দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। অর্থাৎ, সরস্বতী পুজোর মধ‌্যেই বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে দিল আবহাওয়া দপ্তর। ভারী বৃষ্টির পূর্বাভাস বীরভূম, মুর্শিদাবাদেও।

[আরও পড়ুন: জন্মস্থান বিতর্কে রবিবার থেকে বন্ধ হচ্ছে শিরডির সাঁইবাবার মন্দির!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement