Advertisement
Advertisement
Chicago

স্বামী বিবেকানন্দের স্মৃতি ফিরিয়ে ১৩০ বছর পর ফের শিকাগোয় বসছে বিশ্বধর্ম মহাসভা

আগস্টের ১৪ থেকে ১৮ তারিখ পর্যন্ত চলবে ধর্ম মহাসম্মেলন।

World Parliament of Religion will be organised at Chicago, remembering Swami Vivekananda after 130 years | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:February 20, 2023 12:08 pm
  • Updated:February 20, 2023 2:11 pm

অরিঞ্জয় বোস: ‘হে আমার আমেরিকারবাসী ভাই ও বোনরা’ – এমন অবিস্মরণীয় সম্বোধন যাঁর কণ্ঠ থেকে উচ্চারিত হয়েছিল, সেই স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) স্মৃতি ফিরিয়ে ফের আমেরিকার শিকাগোয় (Chicago) বসছে বিশ্বধর্ম মহাসভা। ফের দিকে দিকে ধ্বনিত হবে সর্বধর্ম সমন্বয়ের বার্তা। জানা গিয়েছে, আগস্টের ১৪ থেকে ১৮ তারিখ শিকাগোর মেমোরিয়াল আর্ট প্যালেসে বসবে ধর্ম মহাসভার আসর। এখানেই ১৮৯৩ সালের সেপ্টেম্বরে হিন্দু ধর্মকে বিশ্বের দরবারে তুলে ধরে সর্বধর্ম সমন্বয়ের বার্তা দিয়েছিলেন গেরুয়াধারী বঙ্গসন্তান স্বামী বিবেকানন্দ। ইতিহাসের কালচক্রে আবার সেই সময় বুঝি আসন্ন।

১৮৯৩ থেকে ২০২৩। মাঝখানে কেটে গিয়েছে ১৩০ টি বছর। গঙ্গা, মিসিসিপি দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। বিশ্ব ধর্ম মহাসভার (World Parliament of Religion) চরিত্রও বদলেছে ঢের। তবু অমলিন স্বামী বিবেকানন্দের অমোঘ উচ্চারণ – ‘হে আমার আমেরিকারবাসী ভাই ও বোনরা’। সেই প্রথম তাঁর মধ্যে দিয়ে বিশ্ববাসী উপলব্ধি করেছিলেন হিন্দুত্বের (Hindutwa) উদারতা, মাহাত্ম্য। আজকের সময় দাঁড়িয়ে যে ধারণা খানিকটা ভ্রান্ত বলে মনে হতে পারে। ‘হিন্দুত্বে’র নয়া সংজ্ঞা তৈরি করেছেন বইকি তথাকথিত হিন্দুত্ববাদীরা। আর সে কারণে বিশ্বব্যাপী ধর্ম মহাসম্মেলনের মঞ্চে শিকাগো আজ বড় বেশি প্রাসঙ্গিক। মিশিগান ওয়ের একাংশ এখন ‘বিবেকানন্দ ওয়ে’। আমেরিকার (USA)মাটির সঙ্গে এভাবেই যেন মিশে গিয়েছে বাংলার (West Bengal) মৃত্তিকা। শুধু তো অনুষ্ঠান মঞ্চই নয়, শিকাগো যেন নিজেই হয়ে উঠেছে ইতিহাসের এক নাম। ধর্মের মিলনক্ষেত্র।

Advertisement

[আরও পড়ুন: ঘুমন্ত অবস্থায় বছর ষাটের ভিখারিণীকে ‘ধর্ষণ’, নবদ্বীপে গ্রেপ্তার অভিযুক্ত]

তো এবছর, অর্থাৎ ২০২৩ সালে বিশ্ব ধর্ম মহাসম্মেলন অনুষ্ঠিত হচ্ছে শিকাগোর মাটিতে। পার্মানেন্ট মেমোরিয়াল আর্ট প্যালেস অর্থাৎ যেখানে ১৩০ বছর আগে স্বামীজির ঐতিহাসিক বক্তৃতা রচিত হয়েছিল, সেখানেই ফের ধর্ম মহাসভার আসর। উদ্যোক্তা বিবেকানন্দ বেদান্ত সোসাইটি অফ শিকাগো। আগস্টের ১৪ থেকে ১৮ তারিখ পর্যন্ত ধর্ম মহাসভা চলবে। সেবার অবশ্য ১১ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চলেছিল ধর্ম মহাসভা। পার্মানেন্ট মেমোরিয়াল আর্ট প্যালেস এতদিন আড়ে-বহরে খানিকটা কমেছে। ১৩০ বছর আগে ৭ হাজার দর্শক যেখানে বসতে পারতেন, এখন সেখানে আসন সংখ্যা এসে দাঁড়িয়েছে চারশোয়।

Advertisement

[আরও পড়ুন: মতুয়াদের নাম সংকীর্তন, প্রসাদ বিলির সময় পুলিশের গাড়ির দৌরাত্ম্য, জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ]

এবছর শিকাগোয় ধর্ম মহাসভার মূল আয়োজক বিবেকানন্দ বেদান্ত সোসাইটির প্রধান অধ্যক্ষ স্বামী ঈশাত্মানন্দের কথায়, ”শিকাগোর বেদান্ত সোসাইটি ঠাকুর শ্রীরামকৃষ্ণের কৃপায় ১.১ মিলিয়ন ডলারের বিনিময়ে খুব প্রাচীন একটি মেথডিস্ট চার্চ কিনে নিয়েছে। আরও ১ মিলিয়ন অর্থ দিয়ে তা রেনোভেট করে ‘হোম অফ হারমোনি’  প্রতিষ্ঠিত হয়েছে। সেখানে সব ধর্মের প্রতীক হয়েছে। এখানে প্রতি শনিবার ৪টে থেকে একঘণ্টা বক্তৃতা হয়। বক্তারা নিজেদের ধর্ম নিয়ে বলার জন্য আমন্ত্রণ পান।”

স্বামী ঈশাত্মানন্দ।

তিনি আরও জানান, অনেকদিন ধরেই শিকাগোর মাটিতে এই সম্মেলন আয়োজনের পরিকল্পনা চলছিল। এই স্থানই যে ধর্ম সমন্বয়ের ক্ষেত্র কিংবা ‘হোম অফ হারমনি’। ২০২২ সালে এই সভা হয়েছিল সৌদি আরবের রিয়াধে। এবছর শিকাগোয়, বিবেকানন্দের স্মৃতিবিজড়িত প্রেক্ষাগৃহে। সেখানে অংশ নেবেন স্বামী ঈশাত্মানন্দ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ