১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারত মহাসাগরে ভেঙে পড়ল চিনা রকেট! ভাইরাল ভিডিও ঘিরে চাঞ্চল্য

Published by: Biswadip Dey |    Posted: July 31, 2022 1:06 pm|    Updated: July 31, 2022 1:29 pm

A Chinese rocket falling in the Indian Ocean। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মালয়েশিয়ার কুচিং শহরের আকাশে দেখা গেল এক আশ্চর্য আলোর খেলা! সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ল সেই ভিডিও। সেই সঙ্গে গুঞ্জন, কীসের আলো এভাবে রাতের আকাশ আলো করে তুলেছে। উত্তরও মিলে গেল অচিরেই। শনিবার রাতেই ভারত মহাসাগরে (Indian Ocean) আছড়ে পড়ল চিনা রকেটের ধ্বংসাবশেষ।

কয়েক দিন ধরেই আশঙ্কা ছড়িয়েছিল চিনা (Chinese) রকেটের এই ধ্বংসাবশেষ। জানা গিয়েছিল, গত ২৪ জুলাই একটি চিনা লং মার্চ ৫বি রকেট উৎক্ষেপণ করা হয়েছিল। সেটিই এবার নিয়ন্ত্রণ হারিয়ে ফিরে আসছে পৃথিবীর বুকে। স্বাভাবিক ভাবেই যা নিয়ে আতঙ্ক ক্রমেই বাড়ছিল। যে অলাভজনক সংস্থা রকেটটি তৈরি করেছে, তাদের আশঙ্কা ছিল আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণপূর্ব এশিয়া, এমনকী ভারতেও সেটির পড়ার আশঙ্কা রয়েছে পুরোদমে।

[আরও পড়ুন: চলে গেলেন নির্মলা মিশ্র, বাঙালি হারাল তার গানের তোতাপাখিকে]

শেষ পর্যন্ত সেই আশঙ্কা সত্যি করে ভারত মহাসাগরে আছড়ে পড়ল ধ্বংসাবশেষ। চিন অবশ্য রকেটটির ভেঙে পড়ার গুঞ্জনকে উড়িয়ে দিয়েছিল। তাদের দাবি ছিল, আমেরিকা মহাকাশে চিনের উন্নতি সহ্য করতে পারছে না। আর তাই এই ধরনের গুজব রটিয়ে চলেছে। তবে এরই পাশাপাশি চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছিলেন, বেজিং পুরো বিষয়টির উপরেই কড়া নজর রাখছে।

কোনও জনবহুল স্থানেও রকেটটি পড়তে পারে, এমন আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছিল না। আসলে এর আগে আরও একটি মার্চ ৫বি রকেট আইভরি কোস্টে ভেঙে পড়েছিল। বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল সেটির ধাক্কায়। সেই ঘটনাকে মাথায় রেখেই এবারও আতঙ্ক বাড়ছিল। কিন্তু শেষ পর্যন্ত রকেটটির সলিল সমাধির ফলে এমন কোনও অনভিপ্রেত ঘটনা না ঘটায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত, এই ধরনের চিনা রকেটের ভারত মহাসাগরে ভেঙে পড়ার ঘটনা কিন্তু নতুন নয়। এর আগে গত বছরও এমনই রকেটের অংশ ভারত মহাসাগরের বুকে আশ্রয় নিয়েছিল। এবছরের এপ্রিলেও মহারাষ্ট্রের (Maharashtra) আকাশে আলোর ঝলকানি-সহ দেখা দিয়েছিল বায়ুমণ্ডলে ঢুকে পড়ে ছাই হয়ে যাওয়া এমনই এক চিনা রকেটকে।

[আরও পড়ুন: ফের পার্থ-অর্পিতার যখের ধনের হদিশ, ফ্রিজ অ্যাকাউন্টে পড়ে কোটি-কোটি টাকা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে