২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দূষণে বিপর্যস্ত দেশ, ভারতীয়দের গড় আয়ু কমছে ৫ বছর! চাঞ্চল্যকর দাবি গবেষণায়

Published by: Biswadip Dey |    Posted: June 15, 2022 10:19 am|    Updated: June 15, 2022 12:23 pm

Air pollution cuts 5 years in life expectancy in India, says Study। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূষণ (Pollution) যে এই পৃথিবীর বুকে এক নিঃশব্দ মহামারীর মতো ছড়িয়ে পড়েছে তা নতুন কথা নয়। সাবধান না হলে অচিরেই আরও বড় বিপদ অপেক্ষা করে রয়েছে, তা বহুবারই বলেছেন গবেষকরা। দূষণের এই সর্বগ্রাসী হামলার কবলে পড়ে ভারতের অবস্থাও কতটা ভয়াবহ তা পরিষ্কার হয়ে গেল শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউটের সাম্প্রতিক গবেষণায়। যা জানিয়ে দিচ্ছে, বায়ুদূষণের (Air pollution) কবলে পড়ে গড়ে পাঁচ বছর করে আয়ু কমছে ভারতীয়দের! দেশের রাজধানীর অবস্থা আরও শোচনীয়। সেখানে গড় আয়ু কমছে প্রায় ১০ বছর। নিঃসন্দেহে এই গবেষণার ফল পরিষ্কার করে দিচ্ছে দূষণের রক্তচক্ষু এদেশে কতটা প্রকট হয়ে উঠেছে।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের ওই সংস্থার এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স অর্থাৎ AQLI অনুযায়ী ভারতের সবচেয়ে দূষিত রাজ্যের তালিকায় দিল্লির পরেই রয়েছে উত্তরপ্রদেশ, বিহার, হরিয়ানা ও ত্রিপুরা। এই রাজ্যগুলিতে দূষণের ছোবলে মানুষের গড় আয়ু কমছে যথাক্রমে ৮.২ বছর, ৭.৯ বছর, ৭.৪ বছর ও ৬ বছর। যদি WHO’র বেঁধে দেওয়া নিরাপদ মাত্রার মধ্যে দূষণকে বেঁধে না রাখা যায়, তাহলে এভাবেই মানুষকে ভুগতে হবে বলে জানাচ্ছে ওই গবেষণা।

[আরও পড়ুন: রসিকা জৈন রহস্যমৃত্যুতেও তদন্তভার দময়ন্তী সেনের কাঁধে, গঠিত ৭ সদস্যের টিম]

উল্লেখ্য, PM2.5 দূষণের ক্ষেত্রে ১০ মাইক্রোগ্রাম প্রতি ঘন মিটারের মধ্যে দূষণকে বেঁধে রাখাই লক্ষ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার। আড়াই মাইক্রন বা তার থেকে ছোট আকারের দূষণকণা থেকে এই দূষণ ছড়ায়।

গত মাসেই ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালের এক তথ্য জানিয়েছিল, ২০১৯ সালে ভারতে প্রায় ২৪ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে দূষণের কবলে পড়ে। এর মধ্যে কেবল বায়ুদূষণেরই বলি ১৬ লক্ষ ৭০ হাজার মানুষ! এদিকে দূষণের পাশাপাশি অপুষ্টির ছোবলে ১.৮ বছর ও ধূমপানের ফলে ১.৫ বছর আয়ুও কমছে বলে জানাচ্ছে ওই গবেষণা। সব মিলিয়ে ভয় ধরাচ্ছে এই গবেষণার ফল।

[আরও পড়ুন: খাস কলকাতায় সারমেয়কে ধর্ষণ! ঘৃণ্য অভিযোগে গ্রেপ্তার ৭২ বছরের বৃদ্ধ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে