১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দূষণে বিপর্যস্ত দেশ, ২০১৯ সালেই মৃত্যু হয়েছে ২৪ লক্ষ ভারতীয়র, প্রকাশ্যে বিস্ফোরক তথ্য

Published by: Biswadip Dey |    Posted: May 18, 2022 2:14 pm|    Updated: May 18, 2022 2:14 pm

India saw over 23.5 lakh premature deaths due to pollution of all types। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূষণ (Pollution) যে এই পৃথিবীর বুকে এক নিঃশব্দ মহামারীর মতো ছড়িয়ে পড়েছে তা নতুন কথা নয়। সাবধান না হলে অচিরেই আরও বড় বিপদ অপেক্ষা করে রয়েছে, তা বহুবারই বলেছেন গবেষকরা। দূষণের এই সর্বগ্রাসী হামলার কবলে পড়ে ভারতের অবস্থাও কতটা ভয়াবহ তা পরিষ্কার হয়ে গেল ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালের সাম্প্রতিক তথ্য থেকে। যা থেকে জানা যাচ্ছে, ২০১৯ সালে ভারতে প্রায় ২৪ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে দূষণের কবলে পড়ে। এর মধ্যে কেবল বায়ুদূষণেরই (Air pollution) বলি ১৬ লক্ষ ৭০ হাজার মানুষ! সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

ল্যানসেটের জার্নাল থেকে জানা যাচ্ছে, বায়ুদূষণে মৃত্যুর ক্ষেত্রে ৯ লক্ষ ৮০ হাজার মৃত্যুর জন্য দায়ী PM2.5 দূষণ। আড়াই মাইক্রন বা তার থেকে ছোট আকারের দূষণকণা থেকে এই দূষণ ছড়ায়। এর পাশাপাশি ৬ লক্ষ ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে গার্হস্থ্য কাজের সময়ে সৃষ্টি হওয়া দূষণ। ভারতে বায়ুদূষণ সবথেকে বেশি প্রভাব ফেলেছে উত্তর ভারতে। এছাড়া সারা পৃথিবীতে সব মিলিয়ে ২০১৯ সালে ৯০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে দূষণের কবলে পড়ে।

[আরও পড়ুন: গুঞ্জনেই সিলমোহর, গুজরাট নির্বাচনের আগেই কংগ্রেস ছাড়লেন হার্দিক পটেল]

গবেষণাপত্রটির প্রধান লেখক সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত ‘গ্লোবাল অ্যালায়েন্স অন হেলথ অ্যান্ড পলিউশনে’র সদস্য রিচার্ড ফুয়েলার জানিয়েছেন, বাড়তে থাকা দূষণের ধাক্কায় ক্রমেই জনস্বাস্থ্যের উপরে প্রভাব পড়ছে। সবথেকে বেশি প্রভাব পড়েছে স্বল্প ও মাঝারি উপার্জনের দেশগুলির উপরে।

রিচার্ড ফুয়েলার আরও জানিয়েছেন, ভারত বায়ুদূষণের ক্ষেত্রে নানা পদক্ষেপ করেছে। ২০১৯ সালে দিল্লিতে তৈরি হয়েছে ‘কমিশন ফর এয়ার কোয়ালিটি’। কিন্তু তা সত্ত্বেও দেশে যে বায়ুদূষণ নিয়ন্ত্রণে কোনও শক্তিশালী কেন্দ্রীয় পরিকাঠামো নেই তাও উল্লেখ করা হয়েছে গবেষণাপত্রে।

[আরও পড়ুন: কলকাতা-সহ রাজ্যের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, তবে এখনই কাটবে না গরম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে