BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Air Pollution: বায়ুদূষণের অভিশাপ! বাংলাদেশবাসী গড় আয়ু কমেছে ৩ বছর, বলছে সমীক্ষা

Published by: Sucheta Sengupta |    Posted: March 4, 2022 3:04 pm|    Updated: March 5, 2022 1:06 pm

Average life span of Bangladeshis is decreasing due to Air Pollution, says research | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বায়ুদূষণের (Air Pollution) জেরে সুদূরপ্রসারী প্রভাব পড়েছে গোটা বিশ্বে। একই প্রভাব পড়ছে বাংলাদেশবাসীর জীবনেও। সমীক্ষা বলছে, সেই কারণে বাংলাদেশের (Bangladesh) মানুষের গড় আয়ু কমেছে প্রায় তিন বছর। নিকট প্রতিবেশী ভারত, মায়ানমার ও ভুটানের বায়ুদূষণের পরিস্থিতি বাংলাদেশের তুলনায় ভাল। ‘বিশ্বের বায়ু পরিস্থিতি-২০২০: বায়ুদূষণ কীভাবে বিশ্বজুড়ে মানুষের আয়ুর উপর প্রভাব ফেলছে’ নামের এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। এই গবেষণাটি যৌথভাবে চালিয়েছে যুক্তরাষ্ট্রের হেলথ এফেক্টস ইনস্টিটিউট ও ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন। দক্ষিণ ও পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে বায়ুদূষণে সবচেয়ে বেশি গড় আয়ু কমেছে নেপালের মানুষের। গড় হিসাবে ৩.০৫ বছর।

দুই মার্কিন সংস্থার সমীক্ষার ভিত্তিতে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, বায়ুদূষণে বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলির তালিকায় রয়েছে আফ্রিকার দুই দেশ – পাপুয়া নিউগিনি ও নাইজার। দেশ দুটিতে যথাক্রমে গড় আয়ু কমেছে ৩.২ বছর ও ৩.১ বছর। ২০১৯ সালে বিশ্বজুড়ে বাতাসের মান সম্পর্কিত তথ্য এই প্রতিবেদনের মূল নির্যাস। এতে বলা হয়েছে, বায়ুদূষণে বাংলাদেশে গড় আয়ু কমেছে ২.৯১ বছর। এর মধ্যে বাহ্যিক বায়ুদূষণে গড় আয়ু (life span) কমেছে ১.১৬ বছর, আর অভ্যন্তরীণ বায়ুদূষণে তা ১.৫৩ বছর হ্রাস পেয়েছে।

[আরও পড়ুন: ‘নিজেদের চেষ্টায় ফিরেছি’, মন্ত্রীর অনুরোধেও ‘মোদি জিন্দাবাদ’ বলতে নারাজ ইউক্রেন ফেরত পড়ুয়ারা]

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুসারে, বর্তমানে দেশের মানুষের গড় আয়ু ৭২.৬ বছর। গোটা বিশ্বেই বায়ুদূষণের কারণে মানুষের গড় আয়ু কমেছে। গবেষণা প্রতিবেদনের তথ্য বলছে, বায়ুদূষণে বিশ্ববাসীর গড় আয়ু কমেছে এক বছর আট মাস। আরও জানা যাচ্ছে, বায়ুদূষণের কারণে মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি কমেছে দক্ষিণ এশিয়া, সাব সাহারা ও ওশেনিয়া অঞ্চলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তথ্য বলছে, বায়ুদূষণে প্রতি বছর বিশ্বব্যাপী অন্তত ৭০ লক্ষ মানুষ প্রাণ হারান। বায়ুদূষণের কারণে চিনবাসীর গড় আয়ু কমেছে ১.৮৫ বছর।

[আরও পড়ুন: ভাবা যায়! তিন বোনকে একই সঙ্গে বিয়ে করে বসলেন ‘সাহসী’ যুবক! তারপর…]

এছাড়া ভুটান, পাকিস্তান, আফগানিস্তান ও মায়ানমারে কমেছে যথাক্রমে ২.০৯, ২.৮৩ বছর, ২.৬৬ বছর ও ২.৬১ বছর করে আয়ু কমছে মানুষের। তামাক গ্রহণে মানুষের গড় আয়ু যতটা কমে, বায়ুদূষণেও ঠিক সে মাত্রায়ই কমে বলে উল্লেখ করা হয়েছে গবেষণাটিতে। এতে আরও বলা হয়, বিশ্বের স্বল্পোন্নত দেশগুলোতে মানুষের গড় আয়ুর উপর বায়ুদূষণের প্রভাব সবচেয়ে বেশি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে