BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে প্রাণ ফিরে পেয়েছে পরিবেশ, আকাশে পরমানন্দে উড়ছে পাখির দল

Published by: Soumya Mukherjee |    Posted: May 3, 2020 4:00 pm|    Updated: May 3, 2020 5:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের তাণ্ডবে ত্রাহি ত্রাহি রব উঠেছে গোটা পৃথিবীতে। প্রতিদিনই জমছে লাশের পাহাড়। পাশাপাশি বাড়ছে আক্রান্তেরও সংখ্যা। ভয়াবহ এই মহামারির হাত থেকে বাঁচতে পৃথিবীর বিভিন্ন দেশে লকডাউন (Lock down) বা জরুরি অবস্থা জারি করা হয়েছে। এর ফলে সংক্রমণের হার কিছুটা হলেও কমেছে অনেক দেশে। ভারতেও তাই লকডাউনের সময়সীমা বৃদ্ধি করেছে নরেন্দ্র মোদির সরকার। এর ফলে দেশের বেশিরভাগ মানুষ ঘরবন্দি অবস্থায় দিব কাটাচ্ছেন। অনেকে অবসাদগ্রস্তও হয়ে পড়েছেন। অন্যদিকে এই লকডাউনের ফলে কমেছে পৃথিবীর দূষণ। জঙ্গল থেকে বেরিয়ে প্রকাশ্যে লোকালয়ে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে বাঘ, সিংহ, হরিণ ও নীলগাই-সহ বিভিন্ন পশুকে। সমুদ্রের সৈকতে এসে খেলা করছে ডলফিন। এবার বেঙ্গালুরুতে দেখা গেল মনের আনন্দে আকাশে ঝড় তুলেছে লক্ষ লক্ষ বিদেশি পাখি। সোশ্যাল মিডিয়াতে এই ঘটনার ভিডিও পোস্ট হতেই ভাইরাল হয়েছে। ঘটনাটি ঘটেছে কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুর কেম্পেগৌড়া বিমানবন্দরের কাছে।

তুহিন কাঞ্জিলাল নামে এক ফেসবুক ব্যবহারকারী তাঁর অ্যাকাউন্ট থেকে এই ঘটনার ভিডিওটি পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে, মেঘলা পরিবেশে একটি রাস্তার উপরে অসংখ্য পাখি উড়ে বেড়াচ্ছে। দেখে মনে হচ্ছে যেন ঘূর্ণিঝড়। শৈল্পিক কায়দায় এদিক-ওদিকে উড়তে উড়তে খেলা করছে তারা। আর এর ফলে কোনওসময় কালো হয়ে যাচ্ছে ওই এলাকার আকাশ। আবার পরক্ষণেই অন্ধকার ভেদ করে বেরিয়ে আসছে গোধূলির আলো।

[আরও পড়ুন: বাঁশ হাতে বাঘের সঙ্গে লড়াই, এক ব্যক্তির প্রাণ বাঁচিয়ে নেটদুনিয়ায় ‘হিরো’ বনকর্মী ]

তুহিনবাবু শুক্রবার ভিডিওটি পোস্ট করে লিখেছেন, আজ সকালে বেঙ্গালুরু বিমানবন্দরে দেখুন বিদেশি পাখির ঝাঁক কেমন মনের আনন্দে উড়ছে, খেলছে। তিনি ছাড়াও সোশ্যাল মিডিয়াতে ভিডিওটি পোস্ট করেছেন অনেকে। যা দেখে নেটিজেনরা বলছেন। করোনা থেকে মুক্তি পাওয়ার পর মাঝে মধ্যেই এই রকম লকডাউনের দরকার আছে। তাহলে মানুষের পাশাপাশি প্রাণ ভরে বাঁচার সুযোগ পাবে পশুপাখিরাও। দূষণ থেকে মুক্ত হবে পৃথিবীর আকাশ এবং বাতাসও।

[আরও পড়ুন: অসুস্থ ছানাকে নিয়ে হাসপাতালে হাজির বিড়াল, হতবাক চিকিৎসকরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement