২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

দাবানল, শুষ্ক হাওয়ায় দিকভ্রান্ত, আমেরিকায় মৃত্যু ‘শয়ে ‘শয়ে পরিযায়ী পাখির

Published by: Sucheta Sengupta |    Posted: September 18, 2020 4:22 pm|    Updated: September 18, 2020 4:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আকাশ থেকে ঝপঝপ করে সোজা মাটিতে নেমে আসছে পাখির দল। আর মাটিতে পড়েই নিথর, নিস্পন্দ। মার্কিন মুলুকের (USA) দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ‘শয়ে ‘শয়ে নানা ধরনের পরিযায়ী পাখির (Migratory Birds) মৃতদেহের সারি দেখে শিউড়ে উঠছেন সাধারণ মানুষ থেকে পক্ষী বিশেষজ্ঞ, সকলে। গণহারে পরিযায়ী পাখির মৃত্যুর নেপথ্যে আমেরিকার দাবানল আর জলবায়ু পরিবর্তনকেই দায়ী করা হচ্ছে প্রাথমিকভাবে।

এ বছর তুন্দ্রা অঞ্চল অর্থাৎ কানাডা (Canada), সাইবেরিয়া (Siberia) থেকে একটু তাড়াতাড়িই পরিযায়ী পাখিরা চলে এসেছিল আমেরিকার দক্ষিণাংশে। আবহবিদদের মতে, এবছর সেখানে তাড়াতাড়িই অনেকটা বেশি ঠান্ডা পড়ায় পাখিরা চলে এসেছিল অপেক্ষাকৃত উষ্ণ অঞ্চলে। কিন্তু চলতি বছরের মাঝামাঝি সময়ে ক্যালিফোর্নিয়া, ওরেগনের দাবানল (Wildfire) আমেরিকায় তাপমাত্রা অনেকটা বাড়িয়ে দিয়েছে। সেইসঙ্গে শুষ্ক হাওয়ার দাপটে দিকভ্রান্ত হয়েছে পাখির দল। এতটা উষ্ণতায় জীবনধারণ করাও তাদের পক্ষে সম্ভব হয়নি। ফলে মৃত্যু অনিবার্য।

[আরও পড়ুন: রবীন্দ্র সরোবরে হচ্ছে না ছটপুজো, জাতীয় পরিবেশ আদালতে খারিজ কেএমডিএ’র আরজি]

মৃত পাখিদের দেহ উদ্ধার করে নতুন করে গবেষণার কাজে নেমেছে নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির (NMSU) একদল পড়ুয়া। অ্যালিসন সালাস নামে এক পড়ুয়ার কথায়, ”পাখিগুলোর শরীরে শুধু কয়েকটা পালক আর হাড় রয়েছে। ওরা সম্ভবত খাবার না পেয়ে মৃত্যুর মুখে ঢলে পড়েছে।” জানা গিয়েছে, মৃতদের মধ্যে অনেক প্রজাতির পাখিই আছে। তাদের সকলেরই এভাবে মৃত্যু অত্যন্ত বিপজ্জনক বলে মনে করছেন পক্ষীবিদরা। পরীক্ষা করে দেখা গিয়েছে যে মৃত্যুর ঠিক আগে এদের মধ্যে কয়েকটি পাখির অস্বাভাবিকত্ব দেখা গিয়েছিল। সম্ভবত খিদের ক্লান্তি এবং পথ হারানোর ভয়ে তারা কুঁকড়ে গিয়েছিল, হারিয়েছিল সমস্ত শক্তি, মৃত্যুভয় আঁকড়ে ধরেছিল তাদের। তবে এত পরিযায়ী পাখির মৃত্যু যে এক বড়সড় অশনি সংকেত, তা টের পাচ্ছেন অনেকেই।

[আরও পড়ুন: প্রাণের আভাস পেয়েই শুকতারা অভিযানে তৎপর ইসরো, তৈরি হচ্ছে শুক্রযান-১]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement