BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনার সংক্রমণ ঠেকাতে তৈরি ৪৫ টাকার মাস্ক, নজির দিল্লি আইআইটির পড়ুয়াদের

Published by: Soumya Mukherjee |    Posted: April 19, 2020 9:38 am|    Updated: April 19, 2020 9:38 am

IIT Delhi launches Rs 45 face mask 'Kawach' at par with N95 masks

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাথমিক পর্যায়ে করোনার সংক্রমণ পরীক্ষার জন্য স্বল্পমূল্যের টেস্ট কিট আগেই বানিয়েছিল। এবার এন ৯৫ মাস্কের সমমানের ফেস মাস্ক মাত্র ৪৫ টাকায় তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিলেন দিল্লি আইআইটির পড়ুয়ারা। তাঁদের এই আবিষ্কারের কথা শুনে প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠেছেন নেটিজেনরা।

গোটা বিশ্ব যখন এই মারণ ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার চেষ্টা করছে। এর প্রতিষেধক ও সংক্রমণ থেকে বাঁচার উপায় খুঁজছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে চলছে নানা ধরনের গবেষণা। ঠিক সেই সময়ে একদম প্রান্তিক মানুষদের হাতেও মাস্ক তুলে দেওয়ার চেষ্টা ব্যস্ত ছিল দেশের অন্যতম সেরা এই শিক্ষা প্রতিষ্ঠান। অবশেষে তাদের অধ্যাপক ও পড়ুয়াদের অক্লান্ত পরিশ্রমে এসেছে কাঙ্খিত সাফল্য। দাম বেশি হওয়ার জন্য এন ৯৫ মাস্ক কিনে সবাই ব্যবহার করতে পারেন না। তাই মাত্র ৪৫ টাকায় অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান দিয়ে করোনা প্রতিরোধক মাস্ক বানিয়ে ফেললেন আইআইটির পড়ুয়ারা। ‘কবচ’ নামে এই মাস্কে ৯৮ শতাংশ সুরক্ষা দিতে পারে এমন ফিলট্রেশন লেয়ার রয়েছে। এটি নাক ও মুখকে এমনভাবে ডেকে রাখে যা সাধারণ মাস্কে সম্ভব নয়। এই মাস্কটি পড়লে করোনার জীবাণু কোনওভাবে শরীরে প্রবেশ করতে পারে না। আর ব্যবহারের পর ভাল করে ধুয়ে নিয়ে অনেকদিন ব্যবহার করা যাবে এই মাস্কটি।

[আরও পড়ুন: ‘ফেলুদা’র মগজাস্ত্রেই ঘায়েল করোনা, দুই বাঙালি গবেষকের আবিষ্কার দেখাচ্ছে নয়া দিশা ]

এপ্রসঙ্গে দিল্লি আইআইটি (IIT) ‘র টেক্সটাইল ও ফাইবার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক বিপিন কুমার বলেন, ‘এই মাস্কে করোনার ড্রপলেট লেগে থাকলেও তা অতি ক্ষুদ্র ভাইরাসকে আটকে দিতে পারে। মধ্যবিত্তের হাতে পৌঁছে দেওয়ার জন্য কম টাকার মধ্যে উপযোগী মাস্ক বানানোর চেষ্টা করা হচ্ছিল। তাতে সাফল্য এসেছে। প্রাথমিকভাবে ৪৫ টাকা দাম ধার্য করা হলেও উৎপাদন বাড়লে তা আরও কমবে।’

[আরও পড়ুন: দু’ঘণ্টায় মিলবে পরীক্ষার ফল, করোনার টেস্ট কিট তৈরি করলেন কেরলের বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে